• সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন

রাবির ‘এ’ ইউনিটের ভর্তিযুদ্ধ শুরু

Reporter Name / ৩৩৬ Time View
Update : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের মানবিক অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ৯ টায় ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষার মাধ্যমে এই ভর্তি পরীক্ষা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটে চুড়ান্ত আবেদনকৃত ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছুর মধ্যে সকাল ৯ট থেকে ১০টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১৬ হাজার ৮১০ জন পরীক্ষার্থী।

এছাড়া চার শিফটে অনুষ্ঠিত এই ইউনিটের গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা, গ্রুপ-৩ এর পরীক্ষা দুপুর ১টা থেকে ২টা এবং গ্রুপ-৪ এর ভর্তি পরীক্ষা বিকেলে সাড়ে ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। পরের তিন গ্রুপে ১৬ হাজার ৮০৯ জন করে ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আসেপাশে বিপুল পরিমাণে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে ক্যাম্পাসের গুরুত্বপূণ স্থানগুলোতে হেল্প ডেস্ক বসানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর পক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য সুপেয় পানিসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী প্রদান করা হচ্ছে।

এর আগে গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য আবেদনকৃত শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ হাজার ৪১০ জন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে শতকরা ৮৮ ভাগ শিক্ষার্থী।

এছাড়া আগামীকাল বুধবার বিশ্ববিদ্যালয়টির বাণিজ্য অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের তিন শিফটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন ৩৮ হাজার ৬২১ জন পরীক্ষার্থী।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ ৪ হাজার ৬৪১ টি আসনের বিপরীতে তিন ইউনিটে মোট আবেদন করেছেন ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। এর মধ্যে একক আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন। বহুনির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৮০টি প্রশ্নের জন্য সময় থাকছে এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

আরবিসি/২৬ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category