• সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

রাবিতে চলছে ‘সি’ ইউনিটের ভর্তিযুদ্ধ

Reporter Name / ৩১৭ Time View
Update : সোমবার, ২৫ জুলাই, ২০২২

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে। চার শিফটে ভাগকৃত এই ইউনিটের গ্রুপ-১ এর ভর্তি পরীক্ষা সকাল ৯টায় শুরু হয়ে শেষ হয় সকাল ১০ টায়। বর্তমানে গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষায় বসেছে ১৭৬৮৪ জন শিক্ষার্থী। বেলা ১১ টায় অনুষ্ঠিত গ্রুপ-২ এর ভর্তি পরীক্ষা শেষ হবে দুপুর ১২ টায়।

এর আগে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় চুড়ান্ত আবেদনকৃত ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছুর মধ্যে ঘন্টাব্যাপী অনুষ্ঠিত গ্রুপ-১ এ অংশগ্রহণ করে বিজ্ঞান শাখার ১৭ হাজার ৬৮৩ এবং অ-বিজ্ঞান শাখার ১ হাজার ৬৭৫ জন ভর্তিচ্ছু।

এরপর দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-৩ এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত গ্রুপ-৪ এ বিজ্ঞান শাখার ১৭৬৮৪ জন করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আগমনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সর্বত্র বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ। ক্যাম্পাসের কলাভবন, সিনেট ভবন, শহীদ মিনার, ব্যবসায় প্রশাসন অনুষদ, পরিবহন মার্কেট, কেন্দ্রীয় লাইব্রেরি চত্বর, প্যারিস রোড, চারুকলা ও টিএসসিসহ সর্বত্র তাদের পদচারণা। আবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন ধরনের ব্যানার-ফেস্টুন দিয়ে ক্যাম্পাসের প্রতিটি জায়গাকে সাজিয়ে তুলেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্রসংগঠনগুলো। জেলাভিত্তিক সংগঠনগুলোর পক্ষ থেকেও টানানো হয়েছে ব্যানার।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাস এবং ক্যাম্পাসের আশেপাশে বিপুল পরিমাণে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে হেল্প ডেস্ক বসানোর পাশাপাশি বিশ্ববিদ্যালয় ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন সামাজিক সংগঠনগুলোর পক্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের জন্য সুপেয় পানিসহ বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রী প্রদান করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন উদ্যোগে অভিভূত পরীক্ষার্থীরা। কথা হয় খুলনা থেকে আসা ভর্তিচ্ছু রায়হান ইসলামের সাথে। তিনি বলেন, এই প্রথম রাজশাহীতে এসেছি। অপরিচিত এই জায়গায় এসে আামাদের এলাকার এক বড়ভাইয়ের মেসে ছিলাম। এতো সুন্দর ক্যাম্পাস দেখে সত্যিই অভিভূত হয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যবস্থাপনাও ভালো লেগেছে।

মেয়ের পরীক্ষার জন্য ঢাকা থেকে রাজশাহীতে এসেছেন অভিভাবক মাসুদ-অর-রশিদ। তিনি বলেন, আমার মেয়ে পরীক্ষা দিচ্ছে। মেয়ে মূলত মেডিকেলে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলো। মেডিকেলে চান্স হয়নি, এজন্য এখন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা দিচ্ছে।

ঢাবির মত আঞ্চলিক কেন্দ্রের ব্যবস্থা রাবি না করায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আঞ্চলিক কেন্দ্র দিলে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি অনেক কম হয়। আর এভাবে হলে আসা-যাওয়া, থাকা-খাওয়ার যে ভোগান্তি সেটা বলে বোঝানো যাবেনা।

ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে এদিন সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ কুদরাত-ই-খুদা একাডেমিক ভবনের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার গণমাধ্যম কর্মীদের বলেন, এবারের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে চলছে। এখন পর্যন্ত আমরা কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাইনি। আর ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের রাখার জন্য এখনও আমাদের হাতে পর্যাপ্ত জায়গা রয়েছে।

সামনে থেকে শিক্ষার্থীদের ভোগান্তির কথা বিবেচনায় বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, আমরা বিষয়টি নিয়ে ভাবছি। তবে এটি সামগ্রিক সিদ্ধান্তের বিষয়। আমরা এটা নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিনসহ সকলের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নিব।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ ৪ হাজার ৬৪১ টি আসনের বিপরীতে তিন ইউনিটে মোট আবেদন করেছেন ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭ জন, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১ জন এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছ চূড়ান্ত আবেদন সম্পন্ন করেছে। আগামী ২৬ এবং ২৭ জুলাই যথাক্রমে ‘এ’ এবং ‘বি’ ইউনিটবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারে একক আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৫০ হাজার ৪২৯ জন। বহুনির্বাচনী প্রশ্নে অনুষ্ঠিত এবারের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৮০টি প্রশ্নের জন্য সময় থাকবে এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ নম্বর কাটা হবে। অর্থাৎ ৫টি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

আরবিসি/২৫ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category