• শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

বিলসুতি বিলে অর্ধকোটি টাকার মাছের পোনা অবমুক্ত

Reporter Name / ৩৬৬ Time View
Update : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহীর বাগমারায় বিলসুতি বিলে বিভিন্ন প্রজাতী প্রায় অর্ধকোটি টাকার মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। বৃহস্প্রতিবার (২১ জুলাই) বিকাল সাড়ে ৫ টার দিকে বিলসুতি বিল মৎস্যজীবি সমিতির মৎস্যচাষ প্রকল্পের অর্ধশত সদস্যরা উপস্থিত থেকে কুলিবাড়ি এলাকায় মাছের পোনা গুলো অবমুক্ত করেছেন।

জানা যায়, উপজেলার ভবানীগঞ্জ পৌরসভা, দ্বীপপুর ও বড়বিহানালী ইউনিয়নের মধ্যে বিলসুতিবিলটি অবস্থিত। পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মৎস্যচাষ প্রকল্পের সদস্যরা সরকারী খালসহ অন্যান্য সরকারী জমি গুলো মাছ চাষের জন্য লীজ গ্রহন করেন। এছাড়াও মালিকনা জমির মালিক গুলোকে বিনা খরচে ফসল ফলানোর জন্য সেচসহ সকল ধরনের পানি ব্যবহারের সু-ব্যবস্থার মাধ্যমে মাছ চাষ শুরু করেছেন।

বৃহস্পতিবার বিকেলে বিলসুতি বিলে প্রায় ৩৫টি লছিমন গাড়িতে করে প্রায় ৯০ মন মন বিভিন্ন প্রজাতীর দেশীয় মাছের পোনা অবমুক্ত করেন মৎস্যচাষ প্রকল্পের সমিতির সদস্যরা। বিল থেকে উৎপাদিত মাছ এলাকা ছাড়াও দেশে মাছের চাহিদা পূরুনসহ কয়েক কোটি টাকা আয় করা সম্ভব হয় বলে জানিয়েছেন প্রকল্পের সভাপতি অমূল্য হালদার। এই বিলের মাছ রাজশাহী জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় রপ্তানী করা হয় বলে তিনি জানান। সুষ্ঠ মাছ চাষের মাধ্যমে দেশের চাহিদা পূরুন ও এলাকার বেকার যুবকসহ অসহায় পরিবার গুলো সচ্ছল ভাবে চলতে পারে সেই জন্য প্রকল্পটি হাতে নেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

মাছের পোনা অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন, বিলসুতি বিলের মৎস্যচাষ প্রকল্পের সভাপতি অমূল্য হালদার, ভবানীগঞ্জ পৌরসভার কাউন্সিলর দোলাহার আলী দুলু, সাবেক কাউন্সিলর সদের উদ্দীন, হাসান আলী, কৃষকলীগ নেতা আব্দুস সাত্তার, মৎস্যচাষী ওয়াজেদ আলী, মোজাফ্ফর হোসেন, আজাহার আলী, নাহিদ হাসান, মিন্টু মিয়া, মকছেদ আলী, আব্দুল হান্নান, মোজাহার আলী, আব্দুস সালাম প্রমুখ।

আরবিসি/২২ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category