• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

বিশ্বের ১৩০ দেশ ছুঁয়েছেন বাংলাদেশি আসমা

Reporter Name / ৩৩৬ Time View
Update : মঙ্গলবার, ২১ জুন, ২০২২

আরবিসি ডেস্ক : সবুজ পাসপোর্ট হাতে বিশ্বের এ প্রান্ত থেকে ও প্রান্তে ১৩০ দেশে ভ্রমণ করেছেন বাংলাদেশি নারী কাজী আসমা আজমেরী। বিশ্ব পর্যটক হিসেবে শতাধিক দেশে বাংলাদেশের পতাকা উঁচিয়ে ধরার গৌরব অর্জন করেছেন তিনি।

খুলনার মেয়ে কাজী আসমা আজমেরী ছোট বেলা থেকেই ঘোরাঘুরি পছন্দ করতেন। তার বেড়ে ওঠা খুলনা শহরে। কাজী গোলাম কিবরিয়া ও কাজী সাহিদা আহমেদ দম্পতির দুই সন্তানের মধ্যে আসমা বড়। খুলনা থেকে এসএসসি ও এইচএসসি পাস করে ঢাকার ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসনে স্নাতক করেন। একই বিষয়ে এমবিএ করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে।

ঘুরে বেড়ানোর শখ আর আগ্রহকে পুঁজি করে ২০০৯ সালে নেমে পড়েন বিশ্ব-ভ্রমণে। এরপর থেকে এক এক করে বিশ্বের ১৩০ দেশ ছুঁয়েছেন বাংলাদেশি সবুজ পাসপোর্ট নিয়ে।

২০০৯ সাল থেকে শুরু করে ২০২২ সাল, এই তের বছরের পথপরিক্রমায় ১৩০ দেশ ভ্রমণের পর এখন বিশ্বের অন্য দেশগুলোতেও তার পদচিহ্ন এঁকে দিতে চান তিনি। চষে বেড়াতে চান বাকি দেশগুলোর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।

একজন বাংলাদেশি সবুজ পাসপোর্টধারী হয়ে বিশ্বের এতগুলো দেশ ঘুরে বেড়ানো মোটেই সহজ বিষয় ছিল না তার জন্য। পদে পদে এসেছে বাধা, সৃষ্টি হয়েছে নানান প্রতিকূলতা, তবুও তিনি দমে যাননি। ফের ঘুরে দাঁড়িয়েছেন বিশ্বকে দেখার অদম্য ইচ্ছা নিয়ে, এই ইচ্ছাশক্তি তাকে পৌঁছে দিয়েছে ১৩০ দেশের মাটিতে।

আরবিসি/২১ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category