• শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৯ অপরাহ্ন

সারা দেশে ভারী বৃষ্টির পূর্বাভাস

Reporter Name / ৯৫ Time View
Update : শুক্রবার, ১৭ জুন, ২০২২

আরবিসি ডেস্ক : রাজশাহীসহ বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয়। এ কারণে দেশজুড়ে শুরু হয়েছে বৃষ্টি। দুই থেকে তিন দিন সারা দেশে এমন বৃষ্টি চলতে পারে। আবহাওয়া অধিদপ্তর আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে।

আজ সকালে রাজশাহীতেও বৃষ্টি হয়েছে। রাজধানীতেও সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত রাজধানীতে ৭ মিলিমিটার বৃষ্টি হয়। রাজধানীতে আজ সারা দিন থেমে থেমে বৃষ্টি চলতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আগামী দুই থেকে তিন দিন দেশজুড়ে এমন বৃষ্টি চলতে পারে। রাজধানীতেও আগামী দুই দিন বৃষ্টি হতে পারে। তবে তার পরিমাণ কম হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। আর বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এসব জায়গায় হতে পারে বজ্রসহ বৃষ্টি। অস্থায়ীভাবে বইতে পারে দমকা হাওয়া। খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় একই ধরনের প্রবণতা দেখা যেতে পারে।

দেশের কোথাও কোথাও আগামী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। রাতের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা ও আশপাশের এলাকার ছয় ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আজ সকাল ছয়টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয় রংপুরে—১০৯ মিলিমিটার।

একই সময় দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়—২৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল নেত্রকোনায়—২৩ ডিগ্রি সেলসিয়াস।

আরবিসি/১৭ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category