• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

জিপিএ-৫ ছাড়া রাবিতে ভর্তির সুযোগ পাচ্ছে না বিজ্ঞানের শিক্ষার্থীরা

Reporter Name / ৩২০ Time View
Update : বুধবার, ১৫ জুন, ২০২২

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় জিপিএ-৫ ছাড়া চূড়ান্ত আবেদনের সুযোগ পাননি বিজ্ঞানের শিক্ষার্থীরা। ফলে রাবির ভর্তি পরীক্ষায় বসতে পারছেন না তারা। বুধবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য দেখা যায়।

বিজ্ঞপ্তিতে দেখা যায়, চূড়ান্ত পর্যায়ে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএভিত্তিক মানবিক (এ ইউনিট), ব্যবসা ( বি ইউনিট) ও বিজ্ঞান (সি ইউনিট) বিভাগে ভতিচ্ছু শিক্ষার্থীদের নির্বাচিত করা হয়েছে। যেখানে এ, বি ও সি ইউনিটে বিজ্ঞান থেকে আবেদনকারীদের সর্বনিম্ন জিপিএ-৫ ছিল। এর নিচে চূড়ান্ত আবেদনের ক্ষেত্রে বিবেচিত হয়নি কোনো ভর্তিচ্ছু।

এছাড়া ‘এ’ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৭ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৯২ পর্যন্ত নেওয়া হয়েছে। অন্যদিকে বাণিজ্য বিভাগ তথা বি ইউনিটে বিজ্ঞানের শিক্ষার্থীদের ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ-৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিপিএ-৪.৫৮ নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রথম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর জন্য প্রাথমিক আবেদনকারীর মধ্য থেকে এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করা হয়েছে। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। বি ইউনিট তথা বাণিজ্য শাখার সব প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।
এবছর তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। যে কোনো পর্যায়ের জন্য নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সেই পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন সম্পন্ন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

বিভিন্ন পর্যায়ে চূড়ান্ত আবেদনের সময়সীমার প্রথম ধাপ ১৫ জুন দুপুর ১২টা থেকে ২১ জুন বিকাল ৬টা। সিট খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপে ২২ জুন দুপুর ২টা থেকে ২৫ জুন বিকেল ৬টা এবং তৃতীয় ধাপে ২৬ জুন দুপুর ২টা হতে ২৮ রাত ১২টা পর্যন্ত।

আরবিসি/১৫ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category