• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন

‘আয় বুঝে ব্যয় করার সংস্কৃতি চালু করতে হবে’

Reporter Name / ১১৬ Time View
Update : মঙ্গলবার, ৭ জুন, ২০২২

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, আয় বুঝে ব্যয় করার সংস্কৃতি চালু করতে হবে। বিদ্যমান ভূ-রাজনৈতিক পরিস্থিতিতে গতানুগতিক ধারায় সরকারি ব্যয় না করে কিছুটা নিয়ন্ত্রণ করতে হবে।

মূল্যস্ফিতির কারণে বিপাকে পড়া মানুষকে সুরক্ষা দিতে ২০২২-২৩ বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে পর্যাপ্ত বরাদ্দ দিতে হবে।
মঙ্গলবার বেলা এগারোটায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত ‘বৈশি^ক অর্থনীতি ও বাংলাদেশের বাস্তবতা’ শীর্ষক সেমিনারে মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয় সেমিনারটি।

সেমিনারে ড. আতিউর রহমান আরও বলেন, কৃষি আমাদের রক্ষাকবচ। তাই, কৃষির বিকাশ নিশ্চিত করতে বাজেটে উদ্যোগ রাখতে হবে। কৃষি সংশ্লিষ্ট সরকারি জনবলের দক্ষতা সক্ষমতা বাড়াতে বরাদ্দ রাখতে হবে। আইসিটি ব্যবহারের মাধ্যমে কৃষি বাজারজাতকরণ ও তথ্য আদান-প্রদান বাড়াতে হবে। কৃষি যান্ত্রিকীকরণে প্রণোদনাগুলো অব্যাহত রাখতে হবে। অনানুষ্ঠানিক উদ্যোক্তা ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণাভিত্তিক উদ্যোগের জন্য দরকার ইনোভেশন ফান্ড।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুস সালামের সঞ্চালনায় ও উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক প্রমূখ। সেমিনারে বিভিন্ন বিভাগের দুই শতাধিক শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

আরবিসি/০৭ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category