• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৭ অপরাহ্ন

রাজশাহীতে মুক্তিযুদ্ধ ও গণহত্যাবিষয়ক প্রশিক্ষণ শুরু

Reporter Name / ৮২ Time View
Update : শুক্রবার, ১৩ মে, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজে মাসব্যাপী মুক্তিযুদ্ধ ও গণহত্যা বিষয়ক উচ্চতর প্রশিক্ষণ শুরু হয়েছে। গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা কেন্দ্রের আয়োজনে শুক্রবার সকাল ৯টায় কলেজ মিলনায়তনে এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষকদের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে প্রখ্যাত ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, ‘আপনারা কোনো রাজনীতি বিদের কাছে ধর্ণা দেবেন না। এমনকি মেয়র, প্রিন্সিপাল, ভাইস প্রিন্সিপালের কাছে ধর্ণা দেবেন না। কারণ আপনারা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর্মচারী। আপনারা বাংলাদেশ সরকারের চাকরি করেন। তারাও বাংলাদেশ সরকারের চাকরি করেন। সুতরাং আপনাদের কারও কাছে ধর্ণা দেবার প্রয়োজন নাই’।

সভাপতির বক্তব্যে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. হাবিবুর রহমান বলেন, ১৯৭৫’র কালো অধ্যায়ের পর শিক্ষকরাই এগিয়ে এসেছিলো। তখন আমরা শিক্ষকদের মাধ্যমে দেশ সংগঠিত হতে দেখেছি। ৭৫’র পর বিপরীত যে ধারা তৈরী হয়েছে সেটি থেকে বেড়িয়ে আসতে হবে। আমরা এমন একটি ইস্পাত কঠিন মনস্তত্ত্ব তৈরী করতে চাই যেটি ভাঙ্গার জন্য আমাদের মাথায় আঘাত করা হবে, মাথা ভেঙ্গে যাবে, কিন্তু সেই মনস্তত্ত্ব ভাঙ্গবে না। মুক্তিযুদ্ধের চেতনায় সেই মনস্তত্ত্ব গঠন করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের ট্রাস্টি ড. মো. মাহবুবর রহমান ও রাজশাহী টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ মো. শওকত আলী প্রমূখ।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের সহযোগিতায় আয়োজিত এই প্রশিক্ষণে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক শিক্ষক অংশ নেন।

আরবিসি/১৩ মে/ রোজি

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category