• সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন

সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব, কমবে স্বাস্থ্যঝুঁকি

Reporter Name / ১২৯ Time View
Update : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

আরবিসি ডেস্ক : পুরো সিগারেট শিল্পের ৭৫ শতাংশ জায়গা নিম্নস্তরের সিগারেট দখল করে রাখলেও গত ২ বছর ধরে এ পর্যায়ে সিগারেটের দাম অপরিবর্তিত রয়েছে। ফলে এ স্তরের ধুমপায়ীর সংখ্যা কমছে না। তাই স্বাস্থ্যঝুঁকি হ্রাস ও সরকারের রাজস্ব আয় বাড়াতে নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম ও আহছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্প।

শনিবার বেসরকারি উন্নয়ন সংস্থা আহছানিয়া মিশন ঢাকা ও ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘টোব্যাকো প্রাইস অ্যান্ড ট্যাক্স’ বিষয়ক সেমিনারে বক্তারা এ প্রস্তাব দেন।

রাজধানীর পল্টনে ইআরএফ কার্যালয়ে অনুষ্ঠিত সেমিনারে বক্তারা বলেন, গত দুই বছর ধরে বাজেটে নিম্নস্তরের সিগারেটের দাম অপরিবর্তিত রয়েছে। জাতীয় মাথাপিছু আয় বৃদ্ধি ও মূল্যস্ফীতিকে বিবেচনায় নিয়ে সিগারেটের দাম বাড়ানোর প্রয়োজন। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, ২০৪১ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করতে হলে তামাকজাত পণ্যের দাম বাড়ানোর বিকল্প নেই।

উন্নয়ন সমন্বয়ের পরিচালক (গবেষণা) আবদুল্লাহ নাদভী মূল প্রবন্ধে বলেন, সিগারেটের বর্তমান শুল্ক কাঠামো বেশ জটিল। তাই এটিকে আরও সহজ করার পরামর্শ দেন তিনি।

এসময় তিনি প্রতি দশ শলাকার নিম্নস্তরের সিগারেটের দাম ৩৯ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা, মধ্য স্তরের সিগারেটের প্রতি প্যাকেট ৬৩ টাকা থেকে বাড়িয়ে ৭৫ টাকা করার প্রস্তাব করেন। পাশাপাশি উচ্চ স্তরের সিগারেটের প্রতি প্যাকেটের দামও সুনির্দিষ্টভাবে নির্ধারণের প্রস্তাব করেন।

তিনি বলেন, এ প্রস্তাব কার্যকর করা হলে সরকারের রাজস্ব আয় হবে। পাশাপাশি ১৩ লাখ ধুমপায়ী কমবে এবং ৯ লাখ তরুণ ধুমপান করতে নিরুৎসাহিত হবে।

ঢাকা আহছানিয়া মিশনের উপ পরিচালক মোখলেছুর রহমান স্বাগত বক্তব্যে বলেন, সরকার ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়ার ঘোষণা করেছে। এ লক্ষ্য অর্জনে সিগারেট ও অন্যান্য তামাকজাত পণ্যে কর বাড়ানোর বিকল্প নেই।

সিটিএফকে গ্র্যান্ডস্ ম্যানেজার আব্দুস সালাম মিয়া বলেন, উন্নত দেশ হওয়ার স্বপ্ন পূরণে তামাক নিয়ন্ত্রণ জরুরি। এতে যেমন দারিদ্র্য বিমোচন হবে তেমন তামাকজনিত রোগের পেছনে সরকারের ব্যয় কমে আসবে।

ইআরএফের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম বলেন, তামাক নিয়ে সরকার উভয় সংকট রয়েছে। সরকার তামাক নিয়ন্ত্রণ করতে চায়, আবার রাজস্বের জন্য তামাক খাতে নির্ভরশীলতা রয়েছে। তবে ধুমপান কমাতে হলে সিগারেটের দাম বিশেষ করে নিম্নস্তরের সিগারেটের বাড়াতে হবে। কেননা ৭৫ শতাংশ সিগারেট ধুমপায়ী নিম্নস্তরের সিগারেট ব্যবহার করেন।

ইআরএফ সভাপতি শারমীন রিনভীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম, ঢাকা আহছানিয়া মিশনের উপ পরিচালক মোখলেছুর রহমান, সিটিএফকে গ্র্যান্ডস্ ম্যানেজার আব্দুস সালাম মিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

আরবিসি/২৪ এপ্রিল/মানিক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category