• সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন

ভারতে সংক্রমণ বাড়ছে, ভ্রমণে সতর্ক করলেন স্বাস্থ্যমন্ত্রী

Reporter Name / ৬৮ Time View
Update : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২

আরবিসি ডেস্ক: ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়তে শুরু করায় প্রতিবেশী দেশটিতে ভ্রমণকারীদের প্রতি নজর দেওয়ার তাগিদ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেছেন, “বাংলাদেশে করোনাভাইরাস নিয়ন্ত্রণে আছে। মৃত্যুও শূন্যের কোঠায়। এটি আমাদের ধরে রাখতে হবে। তাই সবাইকেই সচেতন থাকতে হবে। সংক্রমণ যেন আবার না বাড়ে।”

জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে সোমবার নিপসম মিলনাতনে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন জাহিদ মালেক। তিনি বলেন, “ভারতে নতুন করে আবারও সংক্রমণ বাড়ছে, ওই দেশে যারা যাতায়াত করছে, তাদের দিকে নজর দিতে হবে।” ভারতের স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সেখানে ২ হাজার ৫৯৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে ৪৪ জনের। শনিবার শনাক্ত হয়েছিল ২ হাজার ৫২৩ জন কোভিড রোগী, মৃত্যু হয় ৩৩ জনের।

গত ১৮ এপ্রিল পর্যন্তও ভারতের দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছিল দেড় হাজারের নিচে। নতুন করে সংক্রণ বাড়ায় উদ্বেগ বাড়ছে বাংলাদেশের প্রতিবেশী এই দেশটিতে। এদিকে দীর্ঘদিন পর ভারত সরকার ভ্রমণ ভিসায় সে দেশের যাওয়ার সুযোগ দেওয়ায় অনেকেই এখন সেদেশে যাচ্ছেন এবং আরও অনেকে যাওয়ার পরিকল্পনা করছেন। ভারতের ভিসা সেন্টারগুলোতে প্রতিদিন লাইন লেগে থাকছে।
জাহিদ মালিক বলেন, দেশে এতদিন মহামারী ‘নিয়ন্ত্রণে ছিল’ বলেই খাদ্যের অভাব হয়নি। সংক্রমণ ‘নিয়ন্ত্রণে আছে’ বলেই অর্থনীতি এখনও সচল আছে। “প্রধানমন্ত্রী সহযোগিতা করেছেন বলেই সবাইকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। গত ১০ বছরে স্বাস্থ্যখাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।

এ অনুষ্ঠানে জাতীয় পুষ্টি সপ্তাহের কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। দেশে পুষ্টি সেবারও উন্নয়ন হয়েছে দাবি করে তিনি বলেন, “এগুলো সব প্রধানমন্ত্রীর চিন্তার ফসল। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবা পৌঁছে। যে কারণে পুষ্টিকর খাবারের বিষয়ে আগের তুলনায় অনেক মানুষ সচেতন হচ্ছে।

স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, অধ্যাপক ডা. আহমেদুল কবীর, স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. আবদুল আজিজ, সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আরসলান, বিএমএ মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ এবং জাতীয় পুষ্টি পরিষদের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. জুবাইদা নাসরিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরবিসি/২৪ এপ্রিল/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category