• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৪ অপরাহ্ন

তীব্র তাপদাহ অব্যাহত থাকার আভাস

Reporter Name / ৮৪ Time View
Update : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

আরবিসি ডেস্ক : রাজশাহীসহ কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে বয়ে চলা তাপদাহ শনিবারও (১৬ এপ্রিল) অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এরই মধ্যে রাজশাহী অঞ্চলের তাপমাত্র ৪১ ডিগ্রি অতিক্রম করেছে। এটি এই মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা। রাজশাহীতে তাপমাত্রা প্রায় আট বছরের রেকর্ড ছুঁয়েছে। ২০১৪ সালের পর এত তাপমাত্রা দেখেনি রাজশাহীবাসী। এতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

দিনাজপুর, টাঙ্গাইল, ফরিদপুর, খুলনা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি। শুক্রবার (১৫ এপ্রিল) সন্ধা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদদরা বলছেন, আরও সপ্তাহখানেক থাকবে এই তাপদাহ। সপ্তাহখানেক পর বৃষ্টির পরই কমতে শুরু করবে তাপমাত্রা।

এদিকে দেশের সর্বোচ্চ এই তাপমাত্রায় অসহনীয় হয়ে উঠেছে পদ্মাপারের জনসাধারণের জীবন। অব্যাহত তাপপ্রবাহে চরম ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া ও দিনমজুর শ্রমিকরা। প্রবাহিত বাতাসেও যেন ভেসে আসছে অগ্নিস্ফুলিঙ্গ। হাঁসফাঁস জনজীবন যেন অগ্নিদহনে পুড়তে থাকার বহিঃপ্রকাশ।

আবহাওয়া অফিসের তথ্য মতে, মার্চের মধ্যভাগ থেকে এপ্রিলের মধ্যভাগ পর্যন্ত একই মাত্রায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীর ওপর দিয়ে। এর মধ্যে গত ৪ এপ্রিল মাত্র ০ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এর আগে ও পরে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হলেও খরাপ্রবণ রাজশাহীতে দেখা নেই ছিঁটে ফোঁটাও। চলমান মৃদু তাপপ্রবাহ মাঝারি থেকে তীব্র আকার ধারণ করছে ক্রমেই।

সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে ঠেকলে তাকে মৃদু তাপদাহ বলা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ভেতর থাকলে তাকে মাঝারি তাপদাহ হিসেবে ধরা হয়। আর ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে ধরা হয় তীব্র তাপদাহ হিসেবে। রাজশাহীতে চলমান মাঝারি তাপপ্রবাহ রূপ নিয়েছে তীব্র তাপপ্রবাহে।

তথ্যমতে, ১৯৪৯ সাল থেকে দেশে তাপমাত্রার রেকর্ড শুরু হয়। এর মধ্যে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা বলেও উল্লেখ করা হয়। দীর্ঘ আট বছর পর আজ রাজশাহীতে তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি ছাড়ালো। এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়া পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, শুক্রবার দুপুর ২টার দিকে রাজশাহীতে সর্বোচ্চ ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিকেল ৩টার দিকেও একই তাপমাত্রা ছিল। এছাড়া আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ বলেন, এর আগে ২০০০ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তারপর তাপমাত্রা বাড়লেও এখন পর্যন্ত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা আর ৪২ ডিগ্রি অতিক্রম করেনি।

আবহাওয়া পর্যবেক্ষক বলেন, গত কয়েক দিন ধরেই রাজশাহীতে মাঝারি তাপদাহ চলছিল। আজ সেটি তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে। আগামী কয়েকদিন এই রকম আবহাওয়া চলবে। অন্তত সাত দিন এ আবহাওয়া অব্যাহত থাকবে। এরপরই বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টি হলেই তাপমাত্রা কমতে শুরু করবে।

আরবিসি/১৭ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category