• শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
ডেঙ্গুতে মৃত্যু ২০০ ছুঁইছুঁই, আক্রান্ত ৪০ হাজার ছাড়াল ঈশ্বরদীতে লিচু বাগান থেকে যুবকের মরদেহ উদ্ধার সব ধর্মের মানুষের সাংবিধানিক অধিকার রক্ষায় সরকার বদ্ধপরিকর: পররাষ্ট্র উপদেষ্টা চাঁপাইনবাবগঞ্জে মাদকের বিরুদ্ধে কথা বলায় ইমামকে হত্যাচেষ্টা, গণপিটুনিতে যুবকের মৃত্যু আবারও ৫ দিনের রিমান্ডে আ.লীগ নেতা ডাবলু সরকার রামেক হাসপাতাল থেকে নবজাতক চুরি, নানা-নানী আটক রাজশাহীতে কেটে বিক্রি হচ্ছে ইলিশ, তবে দাম চড়ায় থাকছে ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলেন তরুণ-তরুণী রাত সালাদ খাওয়া যাবে কিনা, চিকিৎসকের পরামর্শ ‘রিসেট বাটন’ নিয়ে যে ব্যাখ্যা দিলেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব

সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে রাজশাহী

Reporter Name / ১৩১ Time View
Update : শুক্রবার, ১৫ এপ্রিল, ২০২২

স্টাফ রিপোর্টার : গত ৮ বছরের রেকর্ড ভেঙে রাজশাহীতে চলতি বছর দেশের সর্বোচ্চ তাপমাত্রার পারদ উঠেছে ৪১ দশমিক ০২ ডিগ্রী সেলসিয়াাস। শুক্রবার দুপুর দুুইটা থেকে ৩ টা পর্যন্ত রাজশাহী আবহাওয়া দফতরের স্কেলে এ তাপমাত্রা বিরাজ করছিলো।
আবহাওয়া অফিস বলছে, এটিই এ বছরে দেশের সবোর্চ্চ তাপমাত্রা। এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪১ দশমিক ০১ ডিগ্রী সেলসিয়াস। এর আগে ২০০০ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪২ ডিগ্রী সেলসিয়াস।

এদিকে বৈশাখের শুরুতেই তীব্র খরতাপে তেঁতে উঠেছে রাজশাহীর পথঘাট। সকাল থেকেই তীর্যক সূর্যালোক তাপময় হয়ে উঠে। বাইরে বের হলেই যেন আগুন ঝরছে। মাটি ফেটে চৌচির হয়ে গেছে এরইমধ্যে। দুর্বিষহ গরম-খরা-অনাবৃষ্টিতে নষ্ট হচ্ছে ক্ষেতের বোরো ধান। তীর্যক সূর্যদহনে ত্রাহি অবস্থা এখন পদ্মাপাড়ের রাজশাহী। বাতাসেও ছড়াচ্ছে তাপ।

ক্রমাগত গরমে হাঁসফাঁস করছেন রাজশাহীর মানুষ। টানা তাপদাহেই হাঁপিয়ে উঠেছে প্রাণিকূলও। চরম লু-হাওয়া বইছে এখানে। প্রতিনিয়তই বাড়ছে তাপমাত্রা। তবে রোজার মাসে অস্বস্তিকর এই খরায় শহর ও গ্রামের দিনমজুর, শ্রমিক, নিম্নবিত্ত, মধ্যবিত্ত মানুষের প্রাণবায়ু যেন যায় যায় অবস্থা। আর এই দাবদাহের সঙ্গে পাল্লা দিয়ে বিভিন্ন রোগও ছড়িয়ে পড়ছে মানবদেহে। ডায়রিয়া, জন্ডিস, উচ্চরক্তচাপসহ অন্যান্য রোগের প্রকোপ যেমন বাড়ছে।

এ পরিস্থিতিতে ঘরে বাইরে কোথাও নেই স্বস্তি। কংক্রিটের ছাদ হোক বা টিনের চালা; ওপর থেকে যেন আগুনই নামছে! গরমে স্বাভাবিক জীবনযাত্রা নাকাল হয়ে পড়েছে। একদিকে তাপদাহ আরেক দিকে গরম বাতাস।
শুক্রবার দুপুরের পর রাজশাহী সড়ক-পথ ঘাট তেতে উঠেছে সূর্যতাপে। এ অবস্থায় এক পশলা বৃষ্টির জন্য সবাই যেন চাতক পাখির মতো আকাশের দিকে চেয়ে রয়েছে। তবে মেঘের কোনো আভাস নেই। খা খা রোদে পুড়ছে যেন সবকিছু।
আবহাওয়াবীদরা বলছেন, রাজশাহীতে এমন পরিস্থিতি সাধারণত দেখা যায় না। কিন্তু এবার চৈত্রের শুরু থেকেই তেঁতে উঠে প্রকৃতি। বৈশাখে এসে অগ্নিরূপ ধারণ করেছে সূত্র। রাজশাহী অঞ্চলে এখনো বৃষ্টির দেখা নেই। প্রকৃতি রুদ্রমূর্তি ধারণ করেছে। খরতাপে বিবর্ণ হয়ে উঠেছে রাজশাহী। বৃষ্টি না হওয়ায় কৃষকের বেরো ধানে সেচ খরচ বাড়ছে। শুকিয়ে যাচ্ছে আম-লিচুর মুকুল।
রাজশাহী আবহাওয়া দফতর জানিয়েছে, রাজশাহীর ওপর দিয়ে চৈত্রের শুরু থেকেই তাপপ্রবাহ চলছে। রাজশাহীতে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ০২ ডিগ্র্রি সেলসিয়াস।

রাজশাহীর আবহাওয়া অফিসের এক পরিসংখ্যানে দেখা যায়, গত ১৬ মার্চ থেকে রাজশাহীতে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ওই দিন রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এরপর গত ১৯ মার্চ রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়, ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এরপর তাপমাত্রা সামান্য কমলেও তা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরেই ওঠানামা করছিল।

শুক্রবার রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক আবদুস সালাম জানান, রাজশাহীতে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে ৪১ দশমিক ০২ ডিগ্রি ডিগ্রী সেলসিয়াস। দুপুর ২টা থেকে ৩ টা পর্যন্ত একই তাপমাত্রা বিরাজ করছিলো।

বিএআরআই উদ্যানতত্ত্ব ফল বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শরফ উদ্দিন বলেন, বিরাজমান আবহাওয়া আম বা লিচুর জন্য ক্ষতিকর নয়। মার্চ মাসে এ ধরণের তাপমাত্রা ও আর্দ্রতা থাকে। তিনি বলেন এক্ষেত্রে আমের গুটিতে স্প্রে করতে হবে। রোগ ও পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করার জন্য ইমিডাক্লোপ্রিড/কার্বারিল গ্রুপের কীটনাশক এবং কার্বেন্ডাজিম গ্রুপের ছত্রাকনাশক একত্রে মিশিয়ে নির্দেশিত মাত্রায় স্প্রে করতে হবে।

আরবিসি/১৫ এপ্রিল/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category