• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

রাজশাহীতে বিএমডিএ কার্যালয় ঘেরাও, মানববন্ধন-পদযাত্রা

Reporter Name / ৯৯ Time View
Update : সোমবার, ১১ এপ্রিল, ২০২২

স্টাফ রিপোর্টার : দুই কৃষকের আত্মহত্যার ঘটনায় সুষ্ঠু তদন্ত ও অভিযুক্তদের বিচার দাবিতে এবার রাজশাহীতে মানববন্ধন, পদযাত্রা ও বিএমডিএ কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার দুপুর ১২টার দিকে কয়েক’শো ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নারী-পুরুষ বিএমডিএ সদর দফতর ঘেরাও করে। এ কর্মসূচিতে সেচের জন্য আত্মহত্যা করা কৃষক অভিনাথ মারান্ডির স্ত্রী রোজিনা হেমব্রম ও রবি মারান্ডির ভাই সুশীল মারান্ডিও ছিলেন।

এর আগে সকালে তারা রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করা সংগঠন রক্ষাগোলা সমন্বয় কমিটি এ কর্মসূচির আয়োজন করে। এতে সহযোগিতা করে রক্ষাগোলার সংগঠক বেসরকারি সংস্থা সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অফ ভলান্টারী অর্গানাইজেশন (সিসিবিভিও)।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি দেওয়া হয়। এতে দুই কৃষকের আত্মহত্যার জন্য দায়ীদের বিচার এবং সেচ ব্যবস্থা ঢেলে সাজানোর দাবি জানানো হয়। স্মারকলিপিতে আত্মহত্যা করা কৃষক অভিনাথ মারান্ডির স্ত্রী রোজিনা হেমব্রম ও রবি মারান্ডির ভাই সুশীল মারান্ডি; রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি সরল এক্কা, উপদেষ্টা প্রসেন এক্কা, সদস্য রঞ্জিত পাহাড়িয়া ও সিসিবিভিও প্রতিনিধি মো. আরিফ স্বাক্ষর করেন।

স্মারকলিপি দেওয়ার পর কয়েক’শো নারী-পুরুষ ও কিশোর-কিশোরীরা বিএমডিএ সদর দফতরে গেলে প্রথমে পুলিশ তাদের বাধা দেয়। পরে শান্তিপূর্ণ অবস্থানের কথা বলা হলে পুলিশ তাদের ভেতরে ঢুকতে দেয়। পরে একটি প্রতিনিধি দল বিএমডিএ’র ভারপ্রাপ্ত সচিব ইকবাল হোসেনকে একটি স্মারকলিপি দেন। এ সময় দুই কৃষকের স্বজনেরা ছাড়াও উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ কুমার সরকার এবং সিসিবিভিও প্রতিনিধি মো. আরিফসহ রক্ষাগোলা কমিটির কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন। এরপর দুপুরে শান্তিপূর্ণ কর্মসূচি শেষে তারা ফিরে যান কৃষকেরা। তবে ঘটনার সুষ্ঠু বিচার না হলে তারা আবার আসবেন বলে জানিয়ে যান।

প্রসঙ্গত, গত ২৩ মার্চ গোদাগাড়ীর নিমঘুটু গ্রামের কৃষক অভিনাথ ও তার চাচাতো রবি বিষপান করলে তাদের মৃত্যু হয়। পরিবারের দাবি, বিএমডিএ’র গভীর নলকূপ থেকে সেচের পানি না দেওয়ায় দুই কৃষক আত্মহত্যা করেছেন। এ ঘটনায় পরিবারের পক্ষ থেকে থানায় দুটি আত্মহত্যার প্ররোচনার মামলা করা হয়। পুলিশ মামলার একমাত্র আসামি গভীর নলকূপের অপারেটর সাখাওয়াত হোসেনকে গ্রেফতারও করেছে। তিনি এখন কারাগারে। গ্রেফতারের পর সাখাওয়াতকে চাকরিচ্যুত করেছে বিএমডিএ। তবে বিএমডিএ ও পুলিশ-প্রশাসন ঘটনা ভিন্নখাতে নেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করা হচ্ছে।

আরবিসি/১১ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category