• মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

বাংলাদেশ কখনো শ্রীলঙ্কা হবে না: কাদের

Reporter Name / ১২০ Time View
Update : শনিবার, ৯ এপ্রিল, ২০২২

আরবিসি ডেস্ক : শ্রীলঙ্কার অর্থনীতির সঙ্গে বাংলাদেশের তুলনা করে বিভিন্ন মহল থেকে উঠা আলোচনাকে ‘অপপ্রচার’ অভিহিত করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশে ইনশাল্লাহ কখনো শ্রীলঙ্কার মতো হবে না।

এর পক্ষে নানা ধরনের যুক্তি দেখিয়ে তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি ভিত এবং সামগ্রিক অর্থনীতির সূচক শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে রয়েছে।

শনিবার (৯ এপ্রিল) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর আ.লীগ আয়োজিত নব নির্বাচিত ইউনিট কমিটির পরিচিতি সভায় বক্তব্য রাখতে গিয়ে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘আজকে তারা উন্নয়নের অপপ্রচার করতে গিয়ে ব্যর্থ হয়ে অবশেষে শ্রীলঙ্কার কথা বলছে। বাংলাদেশ নাকি শ্রীলঙ্কা হয়ে যাবে। বাংলাদেশ নাকি শ্রীলঙ্কার পথে হাঁটছে। অনেকে শ্রীলঙ্কার চলমান পরিস্থিতিকে বাংলাদেশের সঙ্গে তুলনা করতে চান।

‘আমি বলতে চাই, বাংলাদেশের অর্থনীতি ভিত সামগ্রিক অর্থনীতির সূচক শক্ত ভিতের ওপর দাঁড় করিয়েছেন বঙ্গবন্ধু কন‌্যা শেখ হাসিনা। যারা আশঙ্কা করছেন তারা না জেনেই বলছেন, কিংবা উদ্দেশ‌্যমূলকভাবে আওয়ামী লীগের বিরুদ্ধে শেখ হাসিনা বিরুদ্ধে এসব অপ্রচারে নেমেছে।’

তিনি বলেন, শ্রীলঙ্কার মুদ্রাস্ফীতি এখন আকাশচুম্বী। বাংলাদেশের মুদ্রাস্ফীতি অনেকটাই নিয়ন্ত্রণে। দেশের ভেতর-বাইরে থেকে ঋণ গ্রহণের পরিমাণ কখনো সহনীয়তার সীমা অতিক্রম করেনি। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত বাংলাদেশে কখনো ঋণ খেলাপি হয়নি। শ্রীলঙ্কায় জাতীয় আয়ের তুলনায় বৈদেশিক ঋণের পরিমাণ ৬১ ভাগ। বাংলাদেশে জাতীয় আয়ের তুলনায় বৈদেশিক ঋণের পরিমাণ ১৩ ভাগ।

‘সুতরাং দেশবাসীকে বলতে চাই, সেসব কল্পকাহিনী প্রচার করা হচ্ছে; যারা করছে, তারা উদ্দেশ‌্যমূলকভাবে করে যাচ্ছে।’

এসময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, করোনার ধকল কাটিয়ে এই বছর রপ্তানি আয়ের লক্ষ‌্যমাত্রা অতিক্রম করতে যাচ্ছে। রপ্তানি আয়সহ কৃষি, রাজস্ব, রেমিটেন্স আমাদের অত্যন্ত সন্তোষজনক। শ্রীলঙ্কার মুদ্রা স্থিতিশীল নয়। ডলারের বিপরীতে অব্যাহত অবমূল্যায়ন চলছে। আর আমাদের ডলারের বিপরীতে স্থিতিশীল অবস্থানে রয়েছে।

তিনি বলেন, শেখ হাসিনার মতো বিচক্ষণ, সাহসী দক্ষ নেতৃত্ব আছে বলেই ডলারকে স্থিতিশীল রাখতে পেরেছি। আরেকটি বিষয় হচ্ছে, শ্রীলঙ্কার ফরেন কারেন্সি কমতে কমতে ২ বিলিয় ডলারে এসেছে। মাত্র ২ বিলিয়ন ডলার। আর আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৪ বিলিয়ন ডলার। বিশাল রিজার্ভ আমাদের শক্তি যোগাচ্ছে।

নিকট অতীতে শ্রীলঙ্কাকে ২৫০ মিলিয়ন ডলার ঋণ দিয়ে বঙ্গবন্ধু কন‌্যা বাংলাদেশে সক্ষমতা দেখিয়েছে বলেও উল্লেখ করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, অনেকে মেগা প্রকল্পের কথা বলে। পদ্মা সেতু বিদেশি ঋণনির্ভর নয়। আমাদের নিজেদের টাকায় পদ্মা সেতু হচ্ছে। কোনো বিদেশি ঋণ নিয়ে এতো বড় মেগা প্রকল্প হয়নি। বঙ্গবন্ধু কন‌্যা শেখ হাসিনা দেখিয়েছে, আমরা পারি। শেখ হাসিনা প্রমাণ করেছেন।

তৃণমূল পর্যন্ত বাংলাদেশের অর্থনীতি ভারসাম্যমূলক অবস্থানে রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, অপপ্রচারকারীদের উদ্দেশ‌্য বলতে চাই; অপপ্রচার করে লাভ নেই। বাংলাদেশ ইনশা আল্লাহ কখনো শ্রীলঙ্কা হবে না।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস‌্য আব্দুর রাজ্জাক, লে. কর্নেল ফারুক খান, অ‌্যাড. জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দপ্তর সম্পাদক ব‌্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর উত্তরের সভাপতি বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এমম মান্নান কচি প্রমুখ উপস্থিত ছিলেন।

আরবিসি/০৯ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category