• মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
উপদেষ্টাদের আয় ও সম্পদ হিসাব জমা দিতে হবে, মন্ত্রিপরিষদের নীতিমালা জারি পলিথিনের শপিং ব্যাগ উৎপাদনের বিরুদ্ধে ১ নভেম্বর থেকে অভিযান শুরু শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বুধবার নাটোরে পাওনা ২০০ টাকা চাওয়ায় দোকানদারকে কুপিয়ে হত্যা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ রাজশাহীতে এক দফা দাবিতে নার্সদের কর্মবিরতি দায়িত্ব নেওয়ার পর আপনারা সুর পাল্টে কথা বলছেন: অন্তর্বর্তী সরকারকে ডা. জাহিদ রডে ঝুলছিল আওয়ামী লীগ নেতার মরদেহ, স্ত্রীর দাবি ‘হত্যা’ জানাজা থেকে ফেরার পথে যুবককে গলা কেটে হত্যা মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি আহত

ঢাকার বাজারে লেবুর ডাবল সেঞ্চুরি !

Reporter Name / ৩৬৬ Time View
Update : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২

আরবিসি ডেস্ক : রমজানে ঢাকার বাজারে ভালোমানের একটি এলাচি লেবুর দাম ১৮ টাকা। ডজন বিক্রি হচ্ছে ২১০ টাকা দরে।

রমজানে ইফতারিতে লেবুর শরবত একটি জনপ্রিয় পানীয়। নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্তদের কাছে নির্বিবাদে জনপ্রিয় এ পানীয়। তবে এ রমজানে লেবুর শরবত নিম্নবিত্ত ও মধ্যবিত্তদের কাছে পরিণত হয়েছে বিলাসী পানীয়তে। যখন একটি লেবুর দাম ১৭-১৮ টাকা, তখন দিন শেষে গলা ভেজানোর জন্য লেবুর শরবত খাওয়া অনেকের জন্যই অধরা থেকে যায়।

মঙ্গলবার রাজধানীর বিভিন্ন এলাকার খুচরা বাজার ঘুরে দেখা যায়, বড় আকারের এক হালি এলাচি লেবু বিক্রি হচ্ছে ৭০ টাকায়। সেই হিসাবে একটা লেবুর দাম ১৭ দশমিক ৫০ টাকা।

সরেজমিনে রাজধানীর জিগাতলা, ধানমন্ডি, কাঁঠালবাগান ও কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে, আকারভেদে খুচরা বাজারে এলাচি লেবুর হালি ৪০, ৫০ ও ৭০ টাকা। পাইকারি দামও প্রায় একই। কারওয়ান বাজারে পাইকারি বিক্রেতারাও প্রতি হালি এলাচি লেবু বিক্রি করছেন সর্বোচ্চ ৬০ টাকায়। তবে মানভেদে ৩০ টাকা হালিতেও লেবু বিক্রি হচ্ছে কারওয়ান বাজারে।

জিগাতলায় ইফতারির আগে লেবু কিনতে বেরিয়েছিলেন সরকার আরিফ নামে এক মধ্যবয়সী লোক। লেবুর দামের ব্যাপারে তিনি বলেন, লেবু এখন বড়লোকের খাবার। নিম্নবিত্তের সাধ্য নেই লেবু কিনে খাওয়ার। বাজারে লেবুর সরবরাহ থাকলেও যে দাম তাতে রমজানে লেবুর শরবত খেতে পারব বলে মনে হচ্ছে না।

বাজারে এলাচি লেবুর বাইরে সাধারণত কলম্বো, কাগজি ও টাঙ্গাইলের বিচিহীন লেবু পাওয়া যায়। তবে বাজারে এখন এলাচি লেবুর সরবরাহই বেশি। সুগন্ধি লেবু হিসেবে খ্যাত কলম্বো লেবুর সরবরাহও মন্দ নয়। এ লেবুর হালি ৫০ টাকা, অর্থাৎ প্রতিটির দাম সাড়ে ১২ টাকা।

বাংলাদেশে লেবুর চাষ বেশি হয় সিলেট, চট্টগ্রাম, টাঙ্গাইল, শেরপুর ও ময়মনসিংহ অঞ্চলে। পাহাড়ি এলাকা হওয়ায় এসব অঞ্চল লেবু চাষের উপযোগী। তবে এখন সমতলেও লেবুর ভালো ফলন হয়। ঢাকার পার্শ্ববর্তী নরসিংদী, উত্তরাঞ্চলের নাটোর কিংবা দক্ষিণের যশোরের মতো জেলায় লেবুর চাষ বাড়ছে।

খোঁজ নিয়ে দেখা যায়, সিলেটের শ্রীমঙ্গলে আড়ত থেকে লেবু কেনা হচ্ছে ২ টাকা দরে। খুচরা বাজারে এসে ২ টাকার লেবু হয়ে যায় ৮ টাকা। ঢাকার বাজারে একই লেবুর দাম বেড়ে যায় দুই থেকে তিনগুণ।

আরবিসি/৫ এপ্রিল/মানিক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category