• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

স্বাধীনতা দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ

Reporter Name / ৬৮ Time View
Update : শনিবার, ২৬ মার্চ, ২০২২

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। নানা আয়োজনের মধ্যে দিয়ে শনিবার দিবসটি উদযাপন করা হয়। দিবসের প্রথম প্রহরেই রাজশাহীর মানুষ একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে যান পুস্পস্তবক নিয়ে। সকালেও শহীদ মিনারে শ্রদ্ধা জানান অনেকে।

জেলা প্রশাসন: সকালে জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের কর্মসূচির উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ এরপর কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন উচ্চপদস্থ কর্মকর্তারা। কুচকাওয়াজে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ, জেলা পুলিশসহ নগরীর বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন করে।

দিবসটি উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দিয়েছে রাজশাহী জেলা প্রশাসন। শনিবার বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ শীর্ষক একটি আলোচনা সভা শেষে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ। জেলা প্রশাসক আবদুল জলিলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আবদুল বাতেন, রাজশাহী নগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, বীর মুক্তিযোদ্ধা আবদুল হাদী, বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুন নেসা তালুকদার ও জেলার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

আ.লীগ: দিবসটি উপলক্ষে নগরী প্রতিটি ওয়ার্ডে বঙ্গবন্ধুর ভাষণ ও জাগরনের গান প্রচারের ব্যবস্থা করে রাজশাহী নগর আওয়ামী লীগ। সকালে দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবকও অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, বীর মুক্তিযোদ্ধা নওশের আলী প্রমুখ। বিকালে নেতাকর্মীদের অংশগ্রহণে দলীয় কার্যালয় থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা সকালে রাজশাহী কলেজে বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা, সহ-সভাপতি শরিফুল ইসলাম শরিফ, জাকিরুল ইসলাম সান্টু, সাংগঠনিক সম্পাদক একেএম আসাদুজ্জামান আসাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বিচার বিভাগ: রাজশাহীর জ্যেষ্ঠ জেলা ও দায়রা মো. আছাদুজ্জামানের নেতৃত্বে সকল বিচারক ও কর্মচারীরা সকাল স্বাধীনতা স্তম্ভে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন। এরপর জেলা জজ আদালত চত্বরে বেলুন উড়িয়ে ও পায়রা অবমুক্ত করে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন। পরে কেক কেটে দিবসটি উদযাপন করা হয়। এরপর জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে ‘বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে ফ্যাসিলিটেটর হিসেবে উপস্থিত জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান। প্রবন্ধ উপস্থাপন করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আল্লাম। উপস্থিত ছিলেন রাজশাহীর জন-নিরাপত্তা ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ, শ্রম আদালতের চেয়ারম্যান গোলক চন্দ্র বিশ্বাস, মানবপাচার ট্রাইব্যুনালের বিচারক মো. লিয়াকত আলী মোল্লাসহ রাজশাহীর বিভিন্ন আদালতের বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন।

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসনের পক্ষ থেকে সকালে শহীদ মিনারে ও বধ্যভূমি স্মৃতিস্তম্ভে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন উপাচার্য। পরে অনুষ্ঠিত হয় প্রীতি ক্রিকেট ম্যাচ, ফুটবল, হ্যান্ডবল ও ভলিবল খেলা। বিকালে শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে পোস্টার প্রদর্শনী, শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রাবি শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা বিনিময় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে আন্তঃছাত্রী হল বিতর্ক প্রতিযোগিতা ও শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রুয়েট: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) উপাচার্য ড. রফিকুল ইসলাম সেখের নেতৃত্বে সকালে একটি শোভাযাত্রা বের করা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। পরে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য। এরপর চিত্রাঙ্কন প্রতিযোগিতার উদ্বোধন করেন তিনি। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদের উদ্যাগে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ
ছাড়া রুয়েটে আরও বেশকিছু কর্মসূচি পালিত হ।

রাকাব: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) কর্মকর্তারা সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান, প্রধান কার্যালয়ের মহাব্যবস্থাপক (প্রশাসন) জয়নাল আবেদীন, রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক কামিল বুরহান ফিরদৌস উপস্থিত ছিলেন। পরে সকালে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে ঢাকা থেকে এতে ভার্চুয়ালী সংযুক্ত হন রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রইছউল আলম মন্ডল। দিবসটি উপলক্ষে রাকাব চত্বরে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর দিনব্যাপি এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

আরবিসি/২৬ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category