• বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
রাজশাহীর পদ্মার পাড় থেকে পুলিশের দুটি অস্ত্র উদ্ধার রাজশাহী এডিটরস ফোরাম নেতৃবৃন্দের সাথে বিভাগীয় কমিশনারের মতবিনিময় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের রাজশাহীতে মাউশি’র পরিচালকের অপসারণের দাবিতে মানববন্ধন উপদেষ্টাদের আয় ও সম্পদ হিসাব জমা দিতে হবে, মন্ত্রিপরিষদের নীতিমালা জারি পলিথিনের শপিং ব্যাগ উৎপাদনের বিরুদ্ধে ১ নভেম্বর থেকে অভিযান শুরু শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বুধবার নাটোরে পাওনা ২০০ টাকা চাওয়ায় দোকানদারকে কুপিয়ে হত্যা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ রাজশাহীতে এক দফা দাবিতে নার্সদের কর্মবিরতি

ঘাম কমাবে যে ৬ খাবার

Reporter Name / ৩৩৭ Time View
Update : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

আরবিসি ডেস্ক : ক্যালেন্ডারের পাতায় গ্রীষ্মকাল না এলেও শুরু হয়েছে গরম। কাঠ ফাটা রোদে যেন চোখ মেলবার সুযোগ নেই। রোদের তাপ আর গরমে ঘামতে শুরু করেছে মানুষ। অনেকের আবার বেশি ঘাম হওয়ায় সমস্যা আছে।

তবে এ থেকে মুক্তিরও উপায় আছে। কয়েকটি খাবার তালিকায় রাখলে শরীরে খুব বেশি ঘামও হবে না আবার সেই থেকে গন্ধও সৃষ্টি হবে না।

অতিরিক্ত ঘাম হওয়ার কারণ

প্রথমে কাদের এবং কেন ঘাম বেশি হয় সেগুলো চলুন জেনে নেওয়া যাক।

১. যাদের ডায়াবেটিস আছে।

২. মেনোপজে আছেন যারা।

৩. কোনো ধরনের ইনফেকশন থাকলে।

৪. ব্লাড সুগার কম হলে

৫. থাইরয়েডের সমস্যা থাকলে।

৬. লিউকেমিয়া থাকলে।

৭. কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া

৮. দুশ্চিন্তা, হতাশা।

৯. পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকা।

অতিরিক্ত ঘাম হওয়া যেমন শরীরের জন্য ক্ষতিকর, তেমনি বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি করে। এ জন্য দরকার প্রতিদিন কয়েকটি খাবার তালিকায় রাখা।

পানি

পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে আপনার শরীর ঠাণ্ডা ও হাইড্রেট থাকবে। আর শরীর হাইড্রেট থাকলে অতিরিক্ত ঘাম হওয়ার কোনো সুযোগ নেই।

উচ্চ ফাইবারযুক্ত খাবার

উচ্চ ফাইবারযুক্ত খাবার যেমন ওটস ও শস্যাজাতীয় খাবার হজম ভালো রাখে। আর হজম ঠিকমতো হলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে এবং অত্যধিক ঘাম হয় না।

অলিভ অয়েল

রান্নার কাজে অলিভ অয়েলের ব্যবহার মেটাবলিজম বাড়িয়ে হজম ভালো রাখে। অলিভ অয়েলে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ঘাম কম হয়।

ফল

অনেক ফল যেমন- আপেল, আঙুর, তরমুজ, আনারস, কমলায় পানি থাকে, তা ঘাম কম হতে সাহায্য করে। আর এ ফলগুলো খেলে সাধারণত শরীরে বাজে গন্ধ তৈরি হয় না।

সবজি

আপনার খাদ্যতালিকায় শসা, লেটুস, লাল বাঁধাকপি রাখুন, যাতে যথেষ্ট পরিমাণ পানি রয়েছে এবং এগুলো ওজন কমাতে সাহায্য করে।

গ্রিন টি

গ্রিন টি অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ এবং এর একটি প্রভাব রয়েছে, যা স্নায়ুতন্ত্রকে ঠাণ্ডারাখতে এবং ঘাম নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

ঘামের গন্ধ দূর করতে করণীয়

ক্যাফেইন জাতীয় পানীয় এবং অ্যালকোহল থেকে নিজেকে দূরে রাখুন। আর ঘামের গন্ধের জন্য এগুলো দায়ী।

সূত্র : হেলথ শটস।

আরবিসি/২৫ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category