• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

রাজশাহীতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি

Reporter Name / ৬৯ Time View
Update : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২

স্টাফ রিপোর্টার : আগামী শনিবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালি জাতির ইতিহাসে এক স্মরণীয় দিন। দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী জেলা প্রশাসন।

এ দিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্ত্বশাসিত ও বে-সরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন, জেলা পুলিশ লাইন্সে ৩১ বার তোপধ্বনি ও জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে শহিদ স্মৃতিফলকে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে।

সকাল আট’টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, সমাবেশ, কুচকাওয়াজ ও শারীরিক কসরত অনুষ্ঠিত হবে।
সকাল এগারো’টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’’ বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হবে।

বিকেল সাড়ে তিন’টায় রিভারভিউ কালেক্টরেট স্কুল মাঠে মহিলাদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিকেল চার’টায় মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে জেলা প্রশাসন একাদশ বনাম রাসিক একাদশ এর মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। সন্ধ্যা সাত’টায় কালেক্টরেট মাঠে সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে।
জাতির শান্তি, অগ্রগতি, কল্যাণ কামনা করে সকল মসজিদে বাদ যোহর বিশেষ মোনাজাত ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে সুবিধামত সময়ে বিশেষ প্রার্থনা করা হবে। সুবিধামত সময়ে হাসপাতাল, কারাগার, শেখ রাসেল শিশু পুনর্বাসন কেন্দ্র, শিশু সদন, শিশুবিকাশ কেন্দ্র, ছোটমনি নিবাস, মা-মনি বিকাশ কেন্দ্রসমূহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

দিবসটি উপলক্ষ্যে শহিদ এএইচএম কামারুজ্জামান বোটানিক্যাল গার্ডেন ও চিড়িয়াখানা, বরেন্দ্র গবেষণা যাদুঘর, শিশুপার্ক প্রবেশমূল্য ছাড়া শিশুদের দর্শনের জন্য উন্মুক্ত থাকবে। সিনেমা হলসমূহ বিনা টিকেটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শন করবে এবং শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে ।

এদিন শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপসমূহ জাতীয় পতাকাসহ বিভিন্ন পতাকা দ্বারা সজ্জিতকরণ করা হবে। ২৬ মার্চ সন্ধ্যা থেকে গুরুত্বপূর্ণ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশায়িত এবং বেসরকারি ভবন ও স্থাপনাসমূহে আলোকসজ্জা করা হবে।

আরবিসি/২৪ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category