• বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রাজশাহীর পদ্মার পাড় থেকে পুলিশের দুটি অস্ত্র উদ্ধার রাজশাহী এডিটরস ফোরাম নেতৃবৃন্দের সাথে বিভাগীয় কমিশনারের মতবিনিময় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের রাজশাহীতে মাউশি’র পরিচালকের অপসারণের দাবিতে মানববন্ধন উপদেষ্টাদের আয় ও সম্পদ হিসাব জমা দিতে হবে, মন্ত্রিপরিষদের নীতিমালা জারি পলিথিনের শপিং ব্যাগ উৎপাদনের বিরুদ্ধে ১ নভেম্বর থেকে অভিযান শুরু শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বুধবার নাটোরে পাওনা ২০০ টাকা চাওয়ায় দোকানদারকে কুপিয়ে হত্যা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ রাজশাহীতে এক দফা দাবিতে নার্সদের কর্মবিরতি

রাজশাহীতে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু

Reporter Name / ১৩১ Time View
Update : রবিবার, ২০ মার্চ, ২০২২

স্টাফ রিপোর্টার: ‘ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে রাজশাহীতে দুই দিনব্যাপী ১৫তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। এই উৎসব চলবে আগামীকাল ২১ মার্চ পর্যন্ত। চিলড্রেন’স ফিল্ম সোসাইটির আয়োজনে রোববার বেলা ১১টার দিকে নগরীর শিল্পকলা একাডেমিতে এই উৎসবের উদ্বোধন হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২ নং ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম বাবু।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি এফএমএ ডা. জাহিদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সাধারণ সম্পাদক দিলিপ কুমার ঘোষ, চিলড্রেনস ফিল্ম সোসাইটির আহ্বায়ক জাবীদ অপু।
এছাড়াও সদস্য সচিব রমিজ হাসান প্রতীক, সমন্বয়কারী মুনিফ আরিয়ান সুখ, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি আহসান কবির লিটন, এবং ঢাকা থেকে আগত উৎসব পরিচালক শাহরিয়ার আল মামুন, হাসান তড়িৎ প্রমুখ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানাচ্ছেন, প্রতিদিন সকাল ১১টা, বেলা ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬ টায় মোট ৪টি প্রদর্শনী চলবে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হবে। উৎসবে সব প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন্য বিনা মূল্যে উন্মুক্ত থাকবে। এবারও উৎসবের অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে রয়েছে বাংলাদেশি শিশুদের নির্মিত চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগটি।

এই বিভাগে এবার ২৫টি চলচ্চিত্র জমা পড়েছিল, যার মধ্যে নির্বাচিত ৯টি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। এবারও দইয়ং বাংলাদেশি ট্যালেন্ট’ শীর্ষক বিভাগটি রয়েছে। যেখান থেকে ১৯ থেকে ২৫ বছর বয়সী তরুণ নির্মাতারা অংশ নিয়েছেন। রয়েছে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগ। এ বিভাগে জমা পড়েছিল ৯০টি দেশের ২১০০টি চলচ্চিত্র। যার মধ্য থেকে উৎসব কমিটির দ্বারা প্রদর্শনী ও প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশসহ আরও ৩৮টি দেশের মোট ১১৭টি চলচ্চিত্র।

আয়োজকরা জানান, এই চলচ্চিত্রগুলো বিচার করার জন্য চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, অমিতাভ রেজা চৌধুরী, শবনম ফেরদৌসীকে সদস্য করে আন্তর্জাতিক জুরি বোর্ড গঠন করা হয়েছে। রাকা নওশিন নাওয়ারা ও ফকরুল আরেফিন খানকে সদস্য করে “ইয়ং বাংলাদেশ ট্যালেন্ট” বিভাগের চলচ্চিত্র বিচার করার জন্য একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে।

রাজশাহী ফেস্টিভ্যাল ডিরেক্টর আননাবা কবীর প্রকৃতি জানান, প্র্রতিবছরের মতো এবার ও চিলড্রেনস ফিল্ম সোসাইটি বাংলাদেশ-এর উদ্যোগে শুরু হয়েছে ১৫ তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ। গত ১১ মার্চ থেকে ঢাকার আগারগাঁওয়ে পুরুস্কার বিতরণী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় বাংলাদেশ ফ্লিম আর্কাইভ মিলনায়তনে।

রাজশাহীতে ২০ মার্চ বেলা ১১ টায় ৯৫ মিনিট প্রদক্ষিত হবে আমার বন্ধু রাশেদ, দুপুর ২ টায় ১৮৬ মিনিট ভারতের মাই ফাদার সুপার হিরো, বিকেল ৪ টায় রাশিয়ার ৮৮ মিনিট সুমো কিভ ওরফে লিটল ওয়ারিয়র, সন্ধা ৬ টায় ভারতের ১১৮ মিনিট হীরক রাজার দেশে।

২১ মার্চ বেলা ১১ টায় চিনের ৯৮ মিনিট কুংফু গার্ল, দুপুর ২ টায় ফ্রান্স্রে ১৪ মিনিট শুমের ওডিসি, ৩ মিনিট রোমানিয়ার আপনার দাঁতের জন্য ধন্যবাদ, মালেশিয়ার ৩ মিনিট ফ্রেম করা স্মতি, র্জামানির ৫ মিনিট ভযঙ্কর, যুক্তরাজ্যর ১০ মিনিট মিও বা কখনো নয়, মেক্রিকোর ১০ মিনিট আমার দাদি মাতিলদে, ভারতের ২০ মিনিট পাঠশালা, স্পেনের ১২ মিনিট ছাতা, ব্রাজিলের ২২ মিনিট দ্যা সিক্রেট অফ দ্যা লিভস।

বিকেল ৪ টায় সুইজারল্যান্ডের প্রতিবেশী ও সন্ধ্যা ৬ টায় বাংলাদেশের ৪৫ মিনিট কাঁঠাল চলচ্চিত্র গুলো প্রর্দশনী করা হবে। উৎসবে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়েছে ও যাতায়াতের জন্য যানবহনের ব্যবস্থাও রয়েছে। প্রর্দশনীতে অংশ নিয়েছে রাজশাহী মিশন সরকারি উচ্চ বিদ্যালয়, রিভার ভিউ স্কুল, বিবি হিন্দু একাডেমী ও পুলিশ লাইন স্কুলসহ আরো কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান।

আরবিসি/২০ মার্চ/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category