• বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

পশ্চিমা নিষেধাজ্ঞা নিয়ে পাল্টা হুঁশিয়ারি পুতিনের

Reporter Name / ৯১ Time View
Update : শুক্রবার, ১১ মার্চ, ২০২২

আরবিসি ডেস্ক : রাশিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে পশ্চিমাদের পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার তিনি বলেছেন, তার দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ফিরে গিয়ে পশ্চিমাদের ওপরই আঘাত হানবে। পশ্চিমা দেশগুলোতে খাদ্য ও জ্বালানির উচ্চ মূল্য দিতে হবে বলে দাবি করেন তিনি। পুতিন বলেন, মস্কো নিজেদের সমস্যা সমাধান করবে এবং আরও শক্তিশালী হিসেবে আবির্ভূত হবে।

ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ চালানোর কোনও বিকল্প ছিল না বলে দাবি করেন পুতিন। তিনি বলেন, রাশিয়া এমন কোনও দেশ নয়, যারা কিছু অর্থনৈতিক সুবিধার জন্য তাদের সার্বভৌমত্ব নিয়ে সমঝোতা করবে।

রুশ সরকারের এক বৈঠকে পুতিন বলেন, ‘এসব নিষেধাজ্ঞা যেকোনও ঘটনাতেই আরোপ হতো’। তিনি বলেন, ‘কিছু প্রশ্ন, সমস্যা এবং প্রতিকূলতা রয়েছে কিন্তু অতীতে আমরা সেগুলো অতিক্রম করেছি আর এবারও তা অতিক্রম করবো’।

টেলিভিশনে সম্প্রচারিত ওই বৈঠকে পুতিন বলেন, ‘শেষ পর্যন্ত, এর সবকিছু আমাদের স্বাধীনতা, আত্মনির্ভরতা এবং সার্বভৌমত্ব বাড়িয়ে দেবে’।

ইউক্রেনে রুশ বাহিনীর অভিযান শুরুর দুই সপ্তাহ পর দেওয়া বক্তব্যে ভ্লাদিমির পুতিন মূলত পশ্চিমা নিষেধাজ্ঞাকে তাদের পরাজয় হিসেবে দেখাতে চেয়েছেন। আর রুশ নাগরিকদের তিনি আশ্বস্ত করতে চেয়েছেন যে তার দেশ এই ‘অর্থনৈতিক যুদ্ধ’ কাটিয়ে উঠতে পারবে।

পুতিন জানান, ইউরোপের এক-তৃতীয়াংশ গ্যাসের জোগানদাতা মস্কো। তিনি বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার তেল কেনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও চুক্তির বাধ্যবাধকতার কারণে তারা রফতানি অব্যাহত রাখবে।

পুতিন বলেন, ‘তারা আমেরিকার বাজারে রাশিয়ার তেল প্রবেশ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। সেখানে মূল্য বেড়েছে, মুদ্রাস্ফীতি নজিরবিহীন বেশি, ঐতিহাসিক উচ্চতায় পৌঁছেছে। তারা তাদের ভুলের জন্য আমাদের দোষারোপের চেষ্টা করছে। আমাদের এটাতে আসলেই কিছু করার নেই।’

আরবিসি/১১ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category