• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

রাজশাহী নগরীতে বাতাসে বস্তুকণা নির্ণয়

Reporter Name / ১৩৬ Time View
Update : শনিবার, ৫ মার্চ, ২০২২

স্টাফ রিপোর্টার : বরেন্দ্র পরিবেশ উন্নয়ন স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে, বারিন্দ এনভায়রনমেন্ট এর সহযোগিতায় পরিবেশ বান্ধব শহর রাজশাহীর বিভিন্ন স্থানে বায়ুতে বিদ্যমান বস্তকনার পরিমাণ নির্ণয় করা হয়েছে। শনিবার জনবহুল স্থান হিসেবে রেইলগেট, তালাইমারী, সাহেব বাজার জিরো পয়েন্ট ও লক্ষিপুর মোড় হতে এবং ইন্ডাস্ট্রিয়াল এলাকা হিসেবে বিসিক মঠ পুকুর এর নিকটে দিনের বেলা বায়ুর মান পরীক্ষা করা হয়।

পরীক্ষায় নেতৃত্ব দেয় প্রকৌশলী মো. জাকির হোসেন খান (পি.এইচ.ডি.)। সহযোগিতা ছিলেন অলি আহমেদ (পি.এইচ.ডি. গবেষক), শামসুর রাহমান শরীফ, ইফাত আরা প্রমুখ। বায়ু পরীক্ষার মূল উদ্দেশ্য ছিল শুষ্ক মৌসুমের শেষে রাজশাহীর বায়ুতে বিদ্যমান বস্তকনা পর্যবেক্ষণ। বায়ুতে বিদ্যমান পি.এম ২.৫ এবং পি.এম ১০ নির্ণয় করা হয়।

বাংলাদেশের বায়ুর নির্ধারিত ঘনমাত্রা পি.এম ২.৫ এর জন্য ৬৫ মাইক্রোগ্রাম/ঘনমিটার এবং পি.এম ১০ এর জন্য ১৫০ মাইক্রোগ্রাম/ঘনমিটার ২৪ ঘন্টার জন্য। পরীক্ষায় সর্বোচ্চ পি.এম ২.৫ এবং পি.এম ১০ পাওয়া যায় তালাইমারী মোড়ে যথাক্রমে ৭৬ এবং ৮৫ মাইক্রোগ্রাম/ঘনমিটার। প্রাপ্ত সর্বোচ্চ পি.এম ২.৫ বাংলাদেশের নির্ধারিত ঘনমাত্রার চেয়ে সামান্য বেশি হলেও প্রাপ্ত সর্বোচ্চ পি.এম ১০ এর পরিমান নির্ধারিত ঘনমাত্রার চেয়ে অনেক কম। বিসিক মঠ পুকুরের নিকট বায়ুর মান তুলনামূলক বেশ ভালো পর্যবেক্ষণে পাওয়া যায়।

আরবিসি/০৫ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category