• বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন

রাবিতে মহান শিক্ষক দিবস পালিত

Reporter Name / ৯৩ Time View
Update : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২

রাবি প্রতিনিধি: যথাযথ মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মহান শিক্ষক দিবস পালিত হচ্ছে। গতকাল শুক্রবার ভোরে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন, ভিসিভবনসহ অন্যান্য ভবনে কালো পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয়।

এদিন সকাল ৯টায় ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, প্রো-ভিসি অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক মো. অবায়দুর রহমান প্রামানিকসহ প্রশাসনের ঊর্ধতন কর্মকর্তাগণ শহীদ ড. জোহার সমাধি ও জোহা স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করেন। এরপর সেখানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করেন।

এরপর রসায়ন বিভাগ ও শহীদ শামসুজ্জোহা হলসহ অন্যান্য আবাসিক হল, বিভাগ, রাবি স্কুল ও শেখ রাসেল মডেল স্কুল, শিক্ষক সমিতি, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, অফিসার সমিতি এবং অন্যান্য পেশাজীবী সমিতি ও ইউনিয়ন শহীদ জোহার সমাধি ও স্মৃতিফলকে পুস্পার্ঘ্য অর্পণ করে। এদিন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষে ভিসি অধ্যাপক শাহ আজমও পুস্পার্ঘ্য অর্পণ করেন।

সকাল ১০টায় রসায়ন বিভাগে শহীদ ড. জোহা স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক হাসান আহমদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সেখানে অন্যদের মধ্যে উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক, রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি অধ্যাপক মু. ফায়েক উজ্জামান প্রমুখ বক্তব্য দেন।

দিবসের কর্মসূচিতে আরো ছিলো বাদ জুমআ কেন্দ্রীয় জামে মসজিদে কোরআন খানি ও বিশেষ মোনাজাত। বিকেল ৪টা ৪৫মিনিটে এবং সন্ধ্যা সাড়ে ৬টায় শহীদ শামসুজ্জোহা হলে যথাক্রমে দোয়া মাহ্ফিল এবং প্রদীপ প্রজ্বালন ও চলচ্চিত্র প্রদর্শনী, সন্ধ্যা ৭টায় শহীদ ড. জোহা স্মরণে জুবেরী ভবনে রাবি শিক্ষক সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এদিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা রাখা হয়।
নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : যথাযোগ্য মর্যাদায় নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (এনবিআইইউ) উদ্যোগে শহীদ ড. শামসুজ্জোহা দিবস পালন করা হয়েছে। শুক্রবার সকাল ৯টায় শহীদ ড. জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক-এর নেতৃত্বে বিশ^বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা, কর্মচারিবৃন্দ রাজশাহী বিশ^বিদ্যালয়ে ড. জোহার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপস্থিত ছিলেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর ড. মদন মোহন দে, চীফ কো-অর্ডিনেটর প্রফেসর ড. পিএম সফিকুল ইসলাম, পরীক্ষা নিয়ন্ত্রক জোনাব আলী, ছাত্রকল্যাণ উপদেষ্টা হাসান ঈমাম সুইট, প্রক্টর ড. আজিবার রহমানসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, কো-অর্ডিনেটর ও শিক্ষক-কর্মকর্তাবৃন্দ। পরে সেখানে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উল্লেখ্য, ঊনসত্তুরের গণঅভ্যুত্থানকালে এই দিনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের তৎকালীন রিডার ড. সৈয়দ মহম্মদ শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে পাকিস্তানী সৈন্যদের গুলিতে নিহত হন। তাই দিনটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষক দিবস’ হিসাবে পালিত হয়। তিনিই দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী।

আরবিসি/১৮ ফেব্রুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category