• শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন

রাজশাহীতে একদিনে আরও ১৮৯ জনের করোনা শনাক্ত

Reporter Name / ৯৩ Time View
Update : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২

স্টাফ রিপোর্টার : বছরের শুরু থেকেই সারাদেশের ন্যায় রাজশাহীতেও হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। ক্রমেই হুমকির মুখে পড়ছে জেলাটির করোনা পরিস্থিতি। গত ২৪ ঘণ্টায় রাজশাহীতে করোনা শনাক্ত হয়েছে আরও ১৮৯ জনের শরীরে। এদিন জেলায় দুইটি ল্যাবে ৪৬৩ জনের নমুনা পরীক্ষা করে তাদের করোনা শনাক্তের বিষয়টি নিশ্চিত হওয়া যায়। আগের দিন শনিবার ৬৩৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৩৪০ জনের শরীরে। শনিবারের তুলনায় রোববার করোনা সংক্রমিত রোগী কম শনাক্ত হয়েছে ১৫১ জন।

রোববার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৭৯ জনের শরীরে। একই সময়ে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ২৭৫ জনের নমুনা পরীক্ষা করে করোনা ধরা পড়ে ১১০ জনের শরীরে। অর্থাৎ এদিন রাজশাহীর দুইটি ল্যাবে মোট করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয় ১৮৯ জন। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার দাঁড়িয়েছে ৪০ দশমিক ৮২ শতাংশে। আগের দিন শনিবার করোনা সংক্রমণের অনুপাতে শনাক্তের হার ছিল ৫৩ দশমিক ২১ শতাংশ।

শুক্রবার রামেক হাসপাতাল ল্যাবে করোনার নমুনা পরীক্ষা না হওয়ায় শুধুমাত্র রামেক ল্যাবে ২৮০ জনের নমুনা পরীক্ষা করে ১৭৭ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার ছিল ৬৩ দশমিক ২১ শতাংশে। বৃহস্পতিবার জেলার দুইটি ল্যাবে ৪৬১ জনের নমুনা পরীক্ষা করে ৩৪৫ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার দাঁড়িয়েছিল সর্বোচ্চ ৭৪ দশমিক ৮৩ শতাংশে।

বুধবার জেলার দুইটি ল্যাবে ৪৬৭ জনের নমুনা পরীক্ষা করে ২৮২ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার দাঁড়িয়েছিল ৬০ দশমিক ৩৯ শতাংশে। মঙ্গলবার জেলার দুইটি ল্যাবে ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করে ৩৪৪ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার দাঁড়িয়েছিল ৫৮ দশমিক ৬০ শতাংশ। সোমবার জেলার দুইটি ল্যাবে ৫৪৫ জনের নমুনা পরীক্ষা করে ৩০৪ জনের করোনা শনাক্ত হয়। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে শনাক্তের হার দাঁড়িয়েছিল সর্বোচ্চ ৫৫ দশমিক ৭৮ শতাংশে।

চলতি মাসে করোনা শনাক্তের সর্বোচ্চ হার দাঁড়িয়েছে গত বৃহস্পতিবারের রিপোর্টে। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বলে জানায় জেলা সিভিল সার্জন দফতর। তথ্যমতে, জানুয়ারির প্রথম সপ্তাহে জেলায় ৯৬০ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৭৫ জনের। করোনা শনাক্তের শতকরা হার ছিলো ৭ দশমিক ৮১ শতাংশ। দ্বিতীয় সপ্তাহে সংক্রমণ বেড়েছে অন্তত ২ শতাংশ। ৮ থেকে ১৪ জানুয়ারি জেলায় ১ হাজার ৪৪২ জনের নমুনা পরীক্ষায় ১৪৪ জনের করোনা শনাক্ত হয়। এই সপ্তাহে করোনা শনাক্তের হার ৯ দশমিক ৯২ শতাংশ।

সিভিল সার্জন দফতর আরও জানায়, ১ জানুয়ারি জেলায় ১৪২ জনের নমুনা পরীক্ষায় ৪ জনের করোনা ধরা পড়ে। করোনা শনাক্তের হার ২ দশমিক ৮২ শতাংশ। পরদিন এক লাফেই শনাক্তের হার দাঁড়ায় ৫ দশমিক ৪৫ শতাংশে। এরপর থেকে ক্রমেই বাড়ছে শনাক্তের হার। দ্রুত মানুষের মধ্যে সচেতনতা তৈরি না হলে করোনা আরও ভয়ঙ্কর রূপ নিতে পারে বলেও আশঙ্কা করেন সংশ্লিষ্টরা।

গত ৭ জানুয়ারি শনাক্তের হার নেমে আসে ২ শতাংশের নিচে। সেদিন নমুনা কম পরীক্ষা হওয়ায় শনাক্তের হারও কমে যায়। ১০ থেকে ১৪ জানুয়ারি ৫ দিনের চারদিনই করোনা শনাক্তের হার ছিল ১২ শতাংশের আশপাশে। এর আগে গত ১৬ জানুয়ারি তৃতীয় সর্বোচ্চ ৩৩ দশমিক ১৯ শতাংশ করোনা শনাক্ত হয়।

আরবিসি/৩০ জানুয়ারি/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category