• বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৪:৩১ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রাজশাহীর পদ্মার পাড় থেকে পুলিশের দুটি অস্ত্র উদ্ধার রাজশাহী এডিটরস ফোরাম নেতৃবৃন্দের সাথে বিভাগীয় কমিশনারের মতবিনিময় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের রাজশাহীতে মাউশি’র পরিচালকের অপসারণের দাবিতে মানববন্ধন উপদেষ্টাদের আয় ও সম্পদ হিসাব জমা দিতে হবে, মন্ত্রিপরিষদের নীতিমালা জারি পলিথিনের শপিং ব্যাগ উৎপাদনের বিরুদ্ধে ১ নভেম্বর থেকে অভিযান শুরু শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বুধবার নাটোরে পাওনা ২০০ টাকা চাওয়ায় দোকানদারকে কুপিয়ে হত্যা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ রাজশাহীতে এক দফা দাবিতে নার্সদের কর্মবিরতি

নতুন আতঙ্ক নিওকোভ, কোনো টিকাই কার্যকর নয়!

Reporter Name / ১০৬ Time View
Update : শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২

আরবিসি ডেস্ক : একের পর এক করোনার নতুন ধরন মানুষকে অতঙ্কিত করে তুলছে। ডেল্টা, ওমিক্রনের পর এবার করোনার আরেক ধরনের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এমনটাই দাবি করেছেন চিনের এক দল বিশেষজ্ঞ। নতুন সে ধরনের নাম ‘নিওকোভ’।

শুক্রবার (২৮ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে ভারতের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

নতুন এই ধরনের ক্ষমতাও তুলনামূলকভাবে বেশি। শ্বাসযন্ত্রকে প্রভাবিত করতে পারে এই ধরন। প্রতি তিন সংক্রমিতের মধ্যে এক জনের মৃত্যু হতে পারে নিওকোভে।

উহানের একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত গবেষণাপত্র। সেখানে বিশেষজ্ঞরা দাবি করছেন, বাজারে চলতি কোনো করোনার টিকাই নিওকোভের ক্ষেত্রে কার্যকরী হবে না। এই ভাইরাস নিয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন।

নিওকোভের মতো ধরনের সন্ধান পাওয়া গিয়েছিল ২০১৩ এবং ২০১৫ সালে। প্রথম এই ধরনের সন্ধান মেলে দক্ষিণ আফ্রিকায়। মূলত বাদুরের শরীরে পাওয়া যায় নিওকোভ। এ নিয়ে বৃহস্পতিবারই রাশিয়ার ‘ভেক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়ো-টেকনোলজি’ একটি বিবৃতি দেয়।

সেখানে বলা হয়, চিনা বিশেষজ্ঞরা যে নয়া ধরন নিয়ে সাবধান করছেন, তা নিয়ে এখনই চিন্তার কিছু নেই। মানব শরীর এই ধরনটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই ক্ষীণ।

চলমান সময়ে ওমিক্রন নিয়ে সারা বিশ্ব আতঙ্কে আছে। তীব্র সংক্রমণ ক্ষমতার জন্য এই ধরন নিয়ে আলাদা ভাবে চিন্তিত বিশেষজ্ঞরা। তবে আশার কথা, ওমিক্রনে আক্রান্তদের মৃত্যুঝুঁকি অনেক কম।

আরবিসি/২৮ জানুয়ারি/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category