• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

বিদায় ২০২১

Reporter Name / ৫২৩ Time View
Update : শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

আরবিসি ডেস্ক : ক্যালেন্ডার বদলানোর সময় হয়েছে। কিন্তু বর্ষ বিদায়ের আট-দশটা বছরের মতো নয় ২০২১। শুধু নিকট ভবিষ্যত নয়, প্রজন্ম থেকে প্রজন্মে বারবার গল্প হয়ে ফিরবে বিদায়ী সালটি। ২০২০ সালের মতো ২০২১ সালও ছিল বিষময়। বিদায়ী দুই বছর ধরেই বিশ্বজুড়ে আলোচিত শব্দ ছিল কোভিড-১৯ বা মরণব্যাধি করোনা। তবুও আশার কথা, বিদায়ী বছরের শুরুতে আবিষ্কার হয়েছে করোনা ভ্যাকসিন। অনেক উন্নত দেশ যেটা পারেনি, বাংলাদেশ তথা ক্ষমতাসীন সরকার দ্রুত ভ্যাকসিন এনে প্রয়োগ করে করোনার ভয়াল থাবা থেকে দেশের মানুষকে রক্ষা করতে সফল হয়েছে। এরপরও প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। আরও কত মানুষের জীবন কেড়ে নিয়ে করোনা তার সংহার তাণ্ডব বন্ধ করবে তা এখনও কেউ বলতে পারছে না।

তবুও ঘরের দেওয়ালে আর টেবিলের ডেস্কে সময় এলো ক্যালেন্ডার পাল্টে দেয়ার। একটি বছর যখন চলে যায়, আমরা ফিরে দেখি বড় ঘটনাগুলো। সেখানে আমরা ভাললাগা খুঁজি। নতুন বছর আসার কিছু দিন পরই হয়ত আগের বছরের কথা ভুলতে থাকি আমরা। কিন্তু ২০২০ সালের মতো ২০২১ সালকেও বিশ্বের প্রতিটি মানুষ মনে রাখবে, অতিমারী করোনার জন্য। গত একটি বছরে উল্লেখযোগ্য ঘটনাগুলো নিয়ে ভাবতে বসলে শুধুই চোখে ভাসবে হারানোর স্মৃতি।

আজ রাত পেরোলেই আগামীকাল ভোরের পূর্বাকাশে দেখা দেবে নতুন বছরের সূর্য। এসে গেল আরও একটা নতুন বছর। নতুন আশায় বুক বেঁধে নতুন করে পথ চলার ব্রত। কিন্তু, অতীতের বীজেই যে ভবিষ্যতের বৃক্ষ- সে তো আর নতুন নয়। তাই পেছনে ফিরতেই হয়। দেখে নিতে হয়। কেমন গেল, কী মিলল, কী হারাল। আগামীতেই বা কী হবে। এই পিছিয়ে দেখাটা পেছনে যাওয়া নয়, আসলে সামনে এগোনোর তাগিদেই।

কালেন্ডারের পাতা উল্টে বিদায় নিচ্ছে ২০২১ সাল। করোনা নামক কোভিড-১৯ অতিমারীতে আজও যেন থমকে আছে গোটা বিশ্ব। প্রতিবারের মতো বিদায়ী এ বছরটিতেও অনেক ঘটনা-দুর্ঘটনা, সংঘাত, রাজনৈতিক পালাবদল দেখেছে বিশ্ব, কিন্তু অতিমারীর কাছে হারিয়ে গেছে সবকিছু। প্রতিদিন এতে ঝরে যাচ্ছে বহু মানুষের প্রাণ। তাই নতুন বছরে বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি মানুষের একটি মাত্রই চাওয়াÑ ‘বিশ্ব মুক্ত হোক এই প্রাণঘাতী করোনা থেকে, ভয়হীন প্রাণভরে নিশ্বাস নিক বিশ্বের প্রতিটি মানুষ।’

দেখতে দেখতে কেটে গেল আরেকটি ঘটনাবহুল বছর। দিনপঞ্জিকার শেষ পাতাটি উল্টে যাবে আজ। নানা কাজের ফিরিস্তি লেখা নিত্যসঙ্গী হয়ে হাতখাতাটি হয়ে পড়বে সাবেক। পরমায়ুর বৃক্ষ থেকে ঝরে যাবে একটি পাতা। মহাকাল নামের এক অন্তহীন মরুভূমির বুকে যেন এক ফোঁটা জল। কিন্তু গোটা বিশ্বকে রীতিমতো নাস্তানাবুদ করেই বিদায় নিচ্ছে ঘটনাবহুল ২০২১।

গোটা বিশ্বের মতো বাংলাদেশও এর বাইরে নয়। বিশ্বকে তাক লাগিয়ে উন্নয়ন ও সাফল্যের মহাসোপান দিয়ে এগিয়ে চলা বাংলাদেশের অগ্রযাত্রার চাকাকে কিছুটা হলেও স্থবির করে দিয়েছিল প্রাণঘাতী এই করোনা। করোনা এদেশের ঈর্ষণীয় প্রবৃদ্ধির চাকাকে নামিয়ে আনলেও বিশ্বের অর্থনৈতিক শক্তিশালী দেশগুলো যখন বিপর্যস্ত, তখনও বর্তমান সরকারের অসামান্য কৃতিত্বে দেশের অর্থনীতি সচল রেখেও কার্যকরভাবে করোনা মোকাবেলা করতে সক্ষমতার প্রমাণ দিয়েছে। সর্বশেষ ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, সারাবিশ্বের মধ্যে করোনা মোকাবেলায় বাংলাদেশ ২০তম স্থান অর্জন করেছে। বিদায়ী গত দুই বছর ধরেই বাংলাদেশসহ বিশ্বের প্রতিটি মানুষের কাছে কয়েকটি নতুন শব্দের সঙ্গে নিজের জীবনকে মানিয়ে নিয়েছে। সেগুলো হচ্ছে- মাস্ক ব্যবহার, হাত ধোয়া, কোয়ারেন্টাইন, আইসোলেশন, সামাজিক দূরত্ব, লকডাউন, করোনা নেগেটিভ-পজেটিভ এবং সর্বশেষ করোনা থেকে মুক্তির জন্য ভ্যাকসিন বা টিকা। বাংলাদেশে দুই ডোজ টিকা গ্রহণের পর এখন চলছে বুস্টার ডোজ প্রয়োগ করে মানুষের জীবন বাঁচাতে।

প্রাণঘাতী করোনার ছোবলে বছরের অর্ধেক সময় জুড়েই প্রায় স্থবির হয়ে ছিল অর্থনীতি, রাজনীতিসহ সবকিছু। বাংলাদেশেও এই অতিমারী করোনা রাজনীতিকে স্থবির করলেও দেশের অগ্রগতি ও অর্থনীতির চাকাকে স্থবির করে দিতে পারেনি। বরং শুধু বিদায় বছর ২০২১ নয়, ক্ষমতার গত এক যুগ ধরে দেশের মানুষসহ গোটা বিশ্ব দেখছে বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি ও সফলতার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যাজিক। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সাহসী নেতৃত্ব আর কৌশলী অবস্থানের কারণেই বাংলাদেশ আজ নব-পরিচয়ে পরিচিতি পাচ্ছে। বিদায়ী বছরে প্রাণঘাতী করোনা অতিমারীসহ শত প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাওয়ার রেকর্ড গড়েছে বাংলাদেশ। আর এই এগিয়ে যাওয়ার গল্পের প্রধান কারিগরই হচ্ছেন রেকর্ড সংখ্যক চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা শেখ হাসিনা।
আজ মহাকাল সেভাবেই মুছে দেবে বহুল আলোচিত ২০২১কে। ‘যেতে নাহি দিব’-এ চিরন্তন বিলাপধ্বনির ভেতরে আবহমান সূর্য একটি পুরনো দিবসকে আজ কালস্রোতের উর্মিমালায় বিলীন করে পশ্চিম দিগন্তে মিলিয়ে যাবে। বর্ষবরণের আবাহন রেখে কুয়াশামোড়া পা-ুর সূর্য আজ বিদায় নেবে মহাকালের যাত্রায়। সময় হলো খ্রিস্টীয় ২০২১ সালকে বিদায় বলার। খ্রিস্টীয় নতুন বছর ২০২২ সালকে স্বাগত জানাতে প্রস্তুত গোটা বিশ্ববাসী।

আরবিসি/৩১ ডিসেম্বর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category