• শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন

মুন্ডুমালায় নাগরিক সেবার মান বৃদ্ধি করতে পৌরকর আরোপের উদ্যোগ

Reporter Name / ৭০ Time View
Update : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালা পৌরসভায় পৌরকর আরোপ নিয়ে স্থানীয় একটি গোষ্ঠির ষড়যন্ত্রের ব্যাখা দিয়েছেন পৌর মেয়র সাইদুর রহমান। তিনি বলেন পৌরসভা গঠনের পর থেকে পৌরকর বৃদ্ধি করা হয়নি। দীর্ঘদিন পৌরকর হালনাগাদ না করায় থেমে আছে উন্নয়ন। বিগত মেয়ররা রাজনৈতিক কারনে পৌরকর বৃদ্ধির উদ্যোগ নেননি। এ কারনে পৌরসভার উন্নয়নকে সচল করতে মানুষের সহনীয় পর্যায়ে পৌরকর আরোপ করা হয়েছে। মঙ্গলবার মুন্ডুমালা পৌরভবনে এক সংবাদ সম্মেলনে তিনি নাগরিকদের পৌরকর পরিশোধর আহ্বান জানান।

তিনি বলেন, পৌরকর নিয়ে ‘পৌর জন অধিকার সংরক্ষণ নামের একটি কমিটি কিছু বিভ্রান্তিতে ফেলতে অপ্রচারে নেমেছে। মেয়র সাইদুর রহমান জানান, প্রতি বছর বেতন বাবদ তৃতীয় শ্রেণীর পৌরসভার খরচ হয় এক কোটি ৪৭ লাখ টাকা। এ ব্যায়ের পাশাপাশি অন্যসব ব্যয় হয় প্রায় ২৫ লাখ টাকা। এসব ব্যয়ের পেছনে পৌরসভার আয় অতি সামান্য। প্রতি বছর ব্যয় মিটিয়ে প্রায় কোটি টাকা বকেয়া থাকে। এসব কারণে পৌরসভার কাজ স্থবির হয়ে পড়েছে।

তিনি আরো জানান, পৌরসভা স্থানীয় সরকারের মাঠ পর্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। পৌরসভা প্রতিষ্ঠানটি জনসাধারনের ট্যাক্স ও বিভিন্ন রাজস্ব আয় দ্বারা পরিচালিত হয়। সেই অনুযায়ী প্রতি ৫ বছর অন্তর অন্তর পৌর হোল্ডিং কর নির্ধারন না করে পৌরসভা প্রতিষ্ঠার ২০ বছর পর কর নির্ধারন করা হচ্ছে।

পৌরসভার বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অন্তর্ভূক্ত হওয়ার পূর্বে পৌরসভার হোল্ডিং কর ৯০ ভাগ আদায় এবং প্রতি ৫ বছর পর পর পুন: কর নির্ধারন করা হয়েছে কিনা এবং বর্ধিত হয়ে থাকলে শতকরা কত হারে বৃদ্ধি পেয়েছে তা প্রমানসহ তথ্য চাওয়া হয়। সেই কারণে পৌর কর হালনাগাদকরণ জরুরি। তিনি বলেন, স্থানীয় সরকারের বিধি অনুযায়ী পৌরসভার সার্বিক উন্নয়নে পৌরসক পরিশোধ জরুরী।

মেয়র সাইদুর রহমান বলেন, একটি পক্ষ জনসাধারনকে পৌরকর নিয়ে ভুল ব্যাখ্যা দিয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি করছে। তিনি বলেন, পৌরবাসীর মতামনের ওপর ভিত্তি করেই পৌরকর ধার্য করা হয়েছে। সাধারণ মানুষকে কোন বিভ্রান্তিতে না পড়ার অনুরোধ জানিয়েছেন তিনি। এসময় পৌর কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

আরবিসি/২৩ নভেম্বর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category