• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

রাজশাহীতে ১০ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু-বাপু’ ডিজিটাল প্রদর্শনী শুরু

Reporter Name / ১১৫ Time View
Update : শনিবার, ২০ নভেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : উপমহাদেশের দুই বরেণ্য নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহাত্মা গান্ধীর জীবনীনির্ভর তথ্যচিত্রের দশ দিনব্যাপী ডিজিটাল প্রদর্শনী শুরু হয়েছে রাজশাহীতে। শনিবার বিকেলে রাজশাহী বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স এই প্রদর্শনীর উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও ভারতীয় হাইকমিশনের যৌথ উদ্যোগে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এই প্রদর্শনের মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর আদর্শ ও সংগ্রামী জীবনের নানা দিক জানতে পারবে তরুণ প্রজন্ম।
মহান মুক্তিযুদ্ধে ভারতের অকুণ্ঠ সহযোগিতার কথা স্মরণ করে প্রতিমন্ত্রী আরো বলেন, ওই সময়ে ভারতের মাথাপিছু আয় কম থাকা সত্ত্বেও বাংলাদেশের শরণার্থীদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করেছিল। বন্ধুত্বের এই সম্পর্ক অটুট রাখতে আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে ভারত-বাংলাদেশ যৌথভাবে মৈত্রী দিবস উদযাপন করবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাট্টি। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক ও রাজশাহী পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকবে।

প্রদর্শণীতে ১৯৪৭ সালের আগস্ট মাসে মহাত্মা গান্ধীর সঙ্গে তরুণ শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের একটি ছবি রাখা হয়েছে। এটি একমাত্র ছবি যেখানে দুই নেতাকে একই ফ্রেমে দেখা যাচ্ছে। দর্শনার্থীরা তাদের অভিজ্ঞতা ভিডিওর মাধ্যমে দিতে পারবে। এছাড়া দুই নেতার সঙ্গে ডিজিটাল মাধ্যমে ছবি তোলার ব্যবস্থা রাখা হয়েছে।

আরবিসি/২০ নভেম্বর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category