• বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
১৮ মাসের মধ্যে নির্বাচন করতে সরকারকে সহায়তা করবো: সেনাপ্রধান রাজশাহীতে এআইআইবিকে বাস্তব জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য বিনিয়োগের দাবিতে সমাবেশ রাজশাহীতে শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে আরএমপি’র মতবিনিময় সভা রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র জনতার উপর গুলি বর্ষণকারী রবি গ্রেপ্তার রাজশাহীতে অ্যান্টিবায়োটিকের ড্রাগ ও প্রসাধনী আইন বিষয়ে ঔষধ ব্যবসায়িদের মতবিনিময় বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে রাজশাহীর তামান্নার ভ্রমন রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার

মহানবীকে (সাঃ) নিয়ে কটূক্তি : রাজশাহীর আদালতে ৩ জনের ১০ বছর জেল

Reporter Name / ১৩৮ Time View
Update : সোমবার, ১ নভেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : পাবনার আতাইকুলায় মহানবী হযরত মুহাম্মদকে (সাঃ) নিয়ে অবমাননাকর প্রচারনার ঘটনায় দায়রকৃত মামলায় ৩ জনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর সাইবার ট্রাইবুনাল আদালত। একই মামলায় প্রত্যেককে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ওই মামলার অপর ৭ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।
সোমবার বিকেলে রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। পরে আদালতের নির্দেশে আসামিদের কারাগারে নিয়ে যাওয়া হয়। ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- আমিনুল এহসান, জহিরুল ইসলাম ও খোকন।

রাজশাহী সাইবার ট্রাইবুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা জানান, ২০১৩ সালের ২ নবেম্বর রাজীব নামের এক ব্যক্তির ফেসবুক আইডি থেকে মহানবী (সাঃ)’কে কটূক্তি করে ছবি আপলোড করা হয়। এতে মুসলিমরা হিন্দু ধর্মাবলম্বী রাজীবের বাড়িতে হামলা, ভাংচুর করে আগুন দেয়।

পরে পুলিশ বাদী হয়ে এ ঘটনায় ৫৭ ধারায় মামলা করে।
তবে ঘটনার পুলিশি তদন্তে জানা যায়, আসামি আমিনুল এহসান তার ফটোকপির দোকান থেকে মহানবীকে কটূক্তি করা ছবি ফটোকপি করে বিক্রি করে। আরেক আসামি খোকন আসামি জহুরুলের কম্পিউটারের দোকান থেকে হিন্দু ধর্মাবলম্বী রাজীবের ফেসবুকে তা আপলোড করে প্রচার করে। মামলার অন্যতম আসামি আমিনুল এহসান আদালতে ১৬৪ ধারায় এ বিষয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দেন। এরপর ওই বছরের ৩ নবেম্বর পুলিশ ১০ জনের বিরুদ্ধে চার্জশিট দেয়।

এই মামলাটি ঢাকা সাইবার ট্রাইবুনাল আদালতে বিচার কাজ শুরু হয়। পরে ওই বছরের ১১ নবেম্বর মামলাটি বিচারের জন্য রাজশাহী সাইবার ট্রাইবুন্যাল আদালতে স্থানান্তর করা হয়। পরে আদালতে ১৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়।

সাক্ষগ্রহণ্য ও যুক্তিতর্ক শেষে সোমবার বিচারক জিয়াউর রহমান ১০ জন আসামির মধ্যে তিন জনকে দশ বছরের কারাদণ্ড প্রদান করেন। এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় বাকি ৭ জনকে বেকসুর খালাস দেন।॥

আরবিসি/০১ নভেম্বর/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category