• মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন

ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে!

Reporter Name / ১৪৯ Time View
Update : বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১

আরবিসি ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিয়ে তুমুল সমালোচনা চলছে। দেশে দেশে এ নিয়ে বিতর্ক চলছে।
অনেক দেশই এই মাধ্যমটির বিকল্প তৈরির ভাবনা শুরু করেছে। অনেক দেশ এর লাগাম টানতে চাচ্ছে। কারণ বিভিন্ন ইস্যুতে সমাজে অস্থিরতা সৃষ্টির মাধ্যম হিসেবে কাজ করছে ফেসবুক।

বিশ্বব্যাপী চাপের মুখে ফেসবুক তার নিরাপত্তা ব্যবস্থা শক্ত করতে চাচ্ছে। ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষার দিকেও তারা মনোযোগ দিচ্ছে বলে জানিয়েছে। তারই অংশ হিসেবে নতুন ফিচার চালু করেছে ফেসবুক। ‘ফেসবুক প্রোটেক্ট’ নামের ওই ফিচার চালু করতে অনেকে মেইল পেয়েছেন। মেইলে বলা হয়েছে, ২৮ অক্টোবরের মধ্যে ফিচার চালু না করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

এছাড়া যেসব কারণে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে এর মধ্যে রয়েছে, ফেসবুকে ভুয়া নাম ব্যবহার করলে, অন্য কারও পরিচয়ে অ্যাকাউন্ট খুললে, অবৈধ কিছু পোস্ট করলে, ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ লঙ্ঘন করলে কিংবা কাউকে হয়রানি করলে।

ফেসবুক ব্যবহারকারীদের বাড়তি নিরাপত্তার জন্য এটা চালু করা হয়েছে। তাই আজকের মধ্যে প্রটেক্ট চালু করতে হবে।

ফেসবুক প্রটেক্ট কী
ফেসবুকের ওয়েবসাইটে ফেসবুক প্রটেক্ট সম্পর্কে বলা হয়েছে, বেশ কিছু অ্যাকাউন্টকে বাড়তি নিরাপত্তা দিতে তারা একটি নতুন ফিচার তৈরি করেছে, এর নাম দেওয়া হয়েছে ‘ফেসবুক প্রটেক্ট’। এটি একটি ভলানটারি প্রোগ্রাম যা নির্বাচনী প্রার্থী, তাদের প্রচারণা এবং নির্বাচিত প্রতিনিধিদের অ্যাকাউন্টকে বাড়তি সুরক্ষা দেবে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র ও জার্মানির নির্বাচনের সময় সেখানকার প্রার্থীদের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের সুরক্ষায় এ প্রোগ্রামটি তৈরি করা হয়েছিল। পরে এটি কানাডাতেও চালু করা হয়। এবার এটি বিশ্বের অন্যান্য দেশের জন্য সরবরাহ করা হবে বলেও জানানো হয়।

এ বিষয়ক আপডেটও ফেসবুকের মাধ্যমেই জানানো হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

নতুন ফিচারটি নিয়ে কী বলছে ফেসবুক

এটি অ্যাড করার বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ফেসবুক। ফিচারটি চালু করলে এসব ব্যাখ্যার কথা জানানো হয়েছে ফেসবুকের পক্ষ থেকে। বলা হয়েছে, আপনার অ্যাকাউন্টটি অনেকের কাছে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এজন্য আপনার শক্তিশালী নিরাপত্তা দরকার। আপনার অ্যাকাউন্টের মতো সব অ্যাকাউন্টের রক্ষায় এই নিরাপত্তা প্রোগ্রাম তৈরি করেছে ফেসবুক। পরে প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানানোর মাধ্যমে ফেসবুক প্রটেক্ট পুরোপুরি চালু করা হবে।

এদিকে ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, তারা এরই মধ্যে লগইনের ক্ষেত্রে উন্নত নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে। সবাইকে এ বার্তা পাঠাচ্ছে না ফেসবুক। যাদের আইডি মনে করা হচ্ছে কোনো ধরনের হুমকির মুখে পড়তে পারে তাদেরকেই এ ধরনের বার্তা পাঠানো হচ্ছে ফেসবুকের পক্ষ থেকে।

আরবিসি/২৮ অক্টোবর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category