• বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
রাজশাহীর পদ্মার পাড় থেকে পুলিশের দুটি অস্ত্র উদ্ধার রাজশাহী এডিটরস ফোরাম নেতৃবৃন্দের সাথে বিভাগীয় কমিশনারের মতবিনিময় ১০ম গ্রেড বাস্তবায়নের দাবি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের রাজশাহীতে মাউশি’র পরিচালকের অপসারণের দাবিতে মানববন্ধন উপদেষ্টাদের আয় ও সম্পদ হিসাব জমা দিতে হবে, মন্ত্রিপরিষদের নীতিমালা জারি পলিথিনের শপিং ব্যাগ উৎপাদনের বিরুদ্ধে ১ নভেম্বর থেকে অভিযান শুরু শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে বুধবার নাটোরে পাওনা ২০০ টাকা চাওয়ায় দোকানদারকে কুপিয়ে হত্যা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ রাজশাহীতে এক দফা দাবিতে নার্সদের কর্মবিরতি

অনুমোদন পেল মডার্নার বুস্টার ডোজ

Reporter Name / ৭৯ Time View
Update : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

আরবিসি ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ পর্যবেক্ষণকারী সংস্থা স্থানীয় সময় সোমবার ১৮ বছরের বেশি বয়সীদের জন্য মডার্নার টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে।

বিশেষ করে যাদের শারীরিক জটিলতা ও রোগপ্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল শুরুতে তাদের জন্য তৃতীয় ডোজ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

ইউরোপীয় মেডিসিন এজেন্সি বলছে, দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ছয় থেকে আট মাস পর মডার্নার স্পাইকভ্যাক্স টিকার তৃতীয় ডোজ নিলে প্রাপ্তবয়স্কদের

শরীরে অ্যান্টিবডির মাত্রা বাড়ে। যাদের অ্যান্টিবডির মাত্রা কমে গেছে, তাদের ক্ষেত্রে টিকার বুস্টার ডোজ কার্যকর হবে।

এ মাসের শুরুতে ১২ বছরের বেশি বয়সীদের জন্য ফাইজার–বায়োএনটেকের টিকার অনুমোদন দেওয়া হয়।

টিকার প্রাথমিক ডোজ নেওয়ার পর সুরক্ষার মাত্রা কমে যাওয়ার আশঙ্কা থেকে এই বুস্টার ডোজের অনুমোদন দেওয়া হয়েছে। খবর এএফপির।

স্থানীয় মহামারি পরিস্থিতি বিবেচনা করে বুস্টার ডোজ ব্যবহারের বিষয়ে আনুষ্ঠানিকভাবে সুপারিশ করা হতে পারে। প্রাপ্ত তথ্য–উপাত্তের ভিত্তিতে দেখা গেছে, স্পাইকভ্যাক্সের বুস্টার ডোজের প্রতিক্রিয়া দ্বিতীয় ডোজ টিকার মতোই হয়ে থাকে।

চিকিৎসকেরা বলেছেন, দিন দিন এটা পরিষ্কার হচ্ছে, ভ্যাকসিন নেওয়ার পরও এখনও অনেকেই ঝুঁকিপূর্ণ। এর কারণ হচ্ছে করোনা সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা দিতে তাদের শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা যথেষ্ট শক্তিশালী হয়নি। এজন্য বুস্টার ডোজ নেওয়ার পর হৃদ্যন্ত্রের প্রতিক্রিয়া ও অন্যান্য পার্শ্বপ্রতিক্রিয়া সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করা হয়েছে।

আরবিসি/২৬ অক্টোবর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category