• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন

ক্রিকেটে আসছে ‘ফ্রি ডেলিভারি’

Reporter Name / ১৬৯ Time View
Update : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১

আরবিসি ডেস্ক : বল যদি স্টাম্পে আঘাত হানে, তাহলে ব্যাটারকে কোনো ডেলিভারি মোকাবিলা না করেই প্যাভিলিয়নে ফিরতে হবে। আর যদি সেই ‘ফ্রি ডেলিভারি’ স্টাম্পে আঘাত না হানে, তাহলে ব্যাটার ইনিংস শুরু করার অনুমতি পাবেন

ফ্রি হিট। কোনো বোলার নো বল করলে, ব্যাটারের জন্য এই বাড়তি সুবিধা দেওয়া হয়। এবার বোলারদের জন্যও ভাবতে শুরু করেছে অস্ট্রেলিয়ার ক্রিকেট। অস্ট্রেলিয়ার ঘরোয়া বিগ ব্যাশ লিগে বোলারদের জন্য চালু করা হচ্ছে ‘ফ্রি ডেলিভারি’।

এর পেছনের কারণটাও বেশ অদ্ভূত। সংক্ষিপ্ত সময়ের খেলা টি-টোয়েন্টি ক্রিকেটে ম্যাচ দ্রুত শেষ করতে হয়। সেটা না পারলে গুণতে হয় জরিমানা। এরপরও ম্যাচ শেষ করতে দেরি হয়েই যাচ্ছে। এই অতিরিক্ত সময় কমিয়ে আনার জন্য ‘ফ্রি ডেলিভারি’ আইন চালুর কথা ভাবছে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। ব্যাটার যদি ক্রিজে আসতে দেরি করেন, সেক্ষেত্রে বোলার পাবেন ‘ফ্রি ডেলিভারি’।
এমসিসির আইনের ৪০.১.১ ধারা অনুযায়ী, কোনো ব্যাটার আউট হলে বা চোট পেয়ে উঠে যাওয়ার তিন মিনিটের মধ্যে পরের ব্যাটারকে ক্রিজে এসে গার্ড নেওয়ার অবস্থানে থাকতে হবে। না হলে সেই ব্যাটার ‘টাইম আউট’ হয়ে ফিরে যাবেন। বিগ ব্যাশ এই সময় কমিয়ে ১ মিনিটে এনেছে। তারপরও দেরি করছেন ব্যাটার। তাই প্রস্তাবিত আইনে বলা হয়েছে, ৭৫ সেকেন্টের মাঝে নতুন ব্যাটার ক্রিজে আসতে ব্যর্থ হলে বোলার ফ্রি ডেলিভারি করবেন। ব্যাটার ওই বলে কিছুই করতে পারবেন না।

আর বল যদি স্টাম্পে আঘাত হানে, তাহলে ব্যাটারকে কোনো ডেলিভারি মোকাবিলা না করেই প্যাভিলিয়নে ফিরতে হবে। আর যদি সেই ‘ফ্রি ডেলিভারি’ স্টাম্পে আঘাত না হানে, তাহলে ব্যাটার ইনিংস শুরু করার অনুমতি পাবেন। এর পাশাপাশি ব্যাটারদের পানি পান এবং গ্লাভস বদলের জন্য নির্ধারিত সময় বেঁধে দেওয়া হতে পারে। ৫ম, ১০ম বা ১৫তম ওভার শেষেই ব্যাটাররা এই সুবিধা পাবেন। এতদিন যে কোনো ওভার শেষেই এসব করতে পারতেন ব্যাটাররা।

আরবিসি/০৭ অক্টোবর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category