• সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

বাংলাদেশকে আরও ২৫ লাখ ফাইজারের টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

Reporter Name / ৮১ Time View
Update : শনিবার, ২ অক্টোবর, ২০২১

আরবিসি ডেস্ক: করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে আরও ৮০ লাখের বেশি টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশ পাচ্ছে ২৫ লাখের মতো। টিকাগুলোর সবই হবে ফাইজার-বায়োএনটেকের তৈরি। গত শুক্রবার এ ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। খবর এএফপির।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, আগামী সপ্তাহের মধ্যে পাঁচটি চালানে মোট ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ টিকা পাবে ফিলিপাইন। বাংলাদেশ পাচ্ছে ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ। আগামী সপ্তাহের শুরুর দিকেই দেশে পৌঁছাবে টিকাগুলো। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় বাংলাদেশ ও ফিলিপাইনকে এসব করোনা টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বিশ্বের মধ্যে একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি টিকা অনুদান দিয়েছে উল্লেখ করে হোয়াইট হাউজের ওই কর্মকর্তা বলেছেন, মার্কিন প্রশাসন বুঝতে পারছে, করোনা মহামারির অবসান ঘটাতে এটি সারাবিশ্ব থেকেই নির্মূল করা প্রয়োজন। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কয়েক লাখ করোনা টিকা পেয়েছে। এর মধ্যে গত সপ্তাহেই এসেছে ২৫ লাখ ফাইজার টিকা। এরপরও এ পর্যন্ত দেশের মাত্র ১০ শতাংশের মতো মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।
করোনা মহামারিতে আরেক বড় ভুক্তভোগী ফিলিপাইনে ২৫ লাখের বেশি মানুষ আক্রান্ত ও ৩৮ হাজারের বেশি মৃত্যু হয়েছে। তবে টিকাদানে ধীরগতি সত্ত্বেও দেশটির মোট জনগোষ্ঠীর এক-চতুর্থাংশ প্রাপ্তবয়স্ক মানুষ এরই মধ্যে দুই ডোজ করে টিকা পেয়েছেন।

আরবিসি/০২ অক্টোবর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category