• বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
১৮ মাসের মধ্যে নির্বাচন করতে সরকারকে সহায়তা করবো: সেনাপ্রধান রাজশাহীতে এআইআইবিকে বাস্তব জলবায়ু পরিবর্তন অভিযোজনের জন্য বিনিয়োগের দাবিতে সমাবেশ রাজশাহীতে শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে আরএমপি’র মতবিনিময় সভা রাজশাহীতে বৈষম্যবিরোধী ছাত্র জনতার উপর গুলি বর্ষণকারী রবি গ্রেপ্তার রাজশাহীতে অ্যান্টিবায়োটিকের ড্রাগ ও প্রসাধনী আইন বিষয়ে ঔষধ ব্যবসায়িদের মতবিনিময় বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে রাজশাহীর তামান্নার ভ্রমন রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার

রাবিতে ভর্তি পরীক্ষা শুরু ৪ অক্টোবর, সূচি প্রকাশ

Reporter Name / ১১৪ Time View
Update : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছে। নিজস্ব ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এই সূচি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়টি। সূচি অনুযায়ী, আগামী ৪ অক্টোবর শুরু হবে ভর্তি পরীক্ষা। শেষ হবে ৬ অক্টোবর।

রাবির রেজিস্ট্রার প্রফেসর আব্দুস সালাম সাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ৪ অক্টোবর (সোমবার) ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে। আলাদা তিনটি গ্রুপে এই ইউনিটের পরীক্ষা হবে।

প্রথম গ্রুপের পরীক্ষা সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে শেষ হবে সকাল সাড়ে ১০টায়। প্রথম ধাপে বিজ্ঞানের গ্রুপ-১ এর ১০০০১ থেকে ২৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন। একই সঙ্গে নন-বিজ্ঞান গ্রুপ-১ এর ৭০০০১ থেকে ৭১৬১৬ রোলধারী শিক্ষার্থী অংশ নেবে এই ইউনিটের পরীক্ষায়।

‘সি’ ইউনিটের দ্বিতীয় ধাপের পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই ধাপে পরীক্ষায় অংশ নেবেন বিজ্ঞানের গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৪৪১৯৩ রোলধারী শিক্ষার্থীরা। তৃতীয় ধাপে পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এ ধাপে বিজ্ঞানের গ্রুপ-৩ এর ৫০০০১ থেকে ৬৪১৯২ রোলধারী শিক্ষার্থীরা অংশ নেবেন।

পরেরদিন ৫ অক্টোবর (মঙ্গলবার) পরীক্ষায় বসবেন ‘এ’ ইউনিটের ভর্তিচ্ছুরা। এই ইউনিটেরও পরীক্ষা অনুষ্ঠিত হবে তিনটি ধাপে। বিজ্ঞান, মানবিক, বাণিজ্য সব বিভাগের শিক্ষার্থীরা এ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন।

সকাল ৯টা থেকে শুরু হয়ে ১০টায় শেষ হবে গ্রুপ-১ এর পরীক্ষা। এতে অংশ নেবেন ১০০০১ থেকে ২৪৫২০ রোলধারী শিক্ষার্থীরা। একই ইউনিটের গ্রুপ-২ এর পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে শেষ হবে দুপুর ১টায়। এই গ্রুপে অংশ নেবেন ৩০০০১ থেকে ৪৪৫১৯ রোলধারী শিক্ষার্থীরা। এ ছাড়া গ্রুপ-৩ এর পরীক্ষা বিকেল ৩টায় শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়। এই ধাপের পরীক্ষায় অংশ নেবেন ৫০০০১ থেকে ৬৪৫১৯ রোলধারীরা।

এ ছাড়া ৬ অক্টোবর (বুধবার) ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বাণিজ্য গ্রুপ-১ এর ১০০০১ থেকে ১৮৮১৮ পর্যন্ত এবং নন বাণিজ্য গ্রুপ-১ এর ৫০০০১ থেকে ৫৭৪২০ রোলধারীরা পরীক্ষায় বসবে।

দ্বিতীয় ধাপে দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষায় বসবে বাণিজ্য গ্রুপ-২ এর ৩০০০১ থেকে ৩৮৮১৭ পর্যন্ত এবং নন বাণিজ্য গ্রুপ-২ এর ৭০০০১ থেকে ৭৭৪২০ রোলধারী শিক্ষার্থীরা। এ ছাড়া তৃতীয় ধাপে বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষায় বসবে শুধু নন বাণিজ্য গ্রুপ-৩ এর ৯০০০১ থেকে ৯৭৪২০ রোলধারী পরীক্ষার্থীরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষা শুধু বহুনির্বাচনী পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। সময় এক ঘণ্টা। প্রতিটি প্রশ্নের মান ১ দশমিক ২৫। প্রতিটি ভুল উত্তরের দশমিক ২০ করে নম্বর কাটা হবে। অর্থাৎ পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

আরবিসি/২১ সেপ্টেম্বর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category