• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৫ অপরাহ্ন

দেশে করোনায় আরও ৪৩ জনের মৃত্যু, শনাক্ত ১৩৮৩

Reporter Name / ৭৩ Time View
Update : রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১

আরবিসি ডেস্ক: দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে একদিনে আরও ৪৩ জনের মৃত্যু হয়েছে, সংক্রমণ ধরা পড়েছে আরও ১ হাজার ৩৮৩ জনের মধ্যে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, রোববার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪২ হাজার ৬৮৩ জনে। আর তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ২২৫ জনের।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর আগের ২৪ ঘণ্টায় ১ হাজার ১৯০ জন নতুন রোগী শনাক্তের খবর দিয়েছিল, যা ১৬ সপ্তাহের মধ্যে সর্বনিম্ন। এক দিনে মৃত্যু হয়েছিল ৩৫ জনের। সে হিসেবে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃত্যু ও নতুন রোগীর সংখ্যা- দুটোই বেড়েছে। গত এক দিনে সারা দেশে সাড়ে ২৪ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৫ দশমিক ৬২ শতাংশ, যা আগের দিন ৬ দশমিক ০৫ শতাংশ ছিল।

যে ৪৩ জন গত এক দিনে মারা গেছেন, তাদের ১৯ জনই ছিলেন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে ৮ জনের মৃত্যু হয়েছে। সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন ২ হাজার ৮৮৭ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৫ লাখ ১ হাজার ৫৪১ জন সুস্থ হয়ে উঠলেন।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ২৪ হাজার ৬২৩টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯৪ লাখ ৩৭ হাজার ৬৫৬টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৬ দশমিক ৩৫ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।
গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগের ১৯ এবং চট্টগ্রাম বিভাগের ৮ জন বাদে রাজশাহী বিভাগের ৪ জন, খুলনা বিভাগের ৬ জন, সিলেট বিভাগের ২ জন, রংপুর বিভাগের ৩ জন এবং ময়মনসিংহ বাসিন্দা ছিলেন ১ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ২৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ১০ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল। তাদের মধ্যে ২২ জন ছিলেন পুরুষ, আর ২১ জন নারী। ৩৫ জন সরকারি হাসপাতালে এবং ৮ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। গত ৩১ অগাস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ অগাস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৬ লাখ ৮৭ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২২ কোটি ৮২ লাখের বেশি রোগী।

আরবিসি/১৯ সেপ্টেম্বর/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category