• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

প্রাথমিকে প্রতিদিন দুই শ্রেণির ক্লাস

Reporter Name / ৯৯ Time View
Update : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

আরবিসি ডেস্ক : প্রায় দেড় বছর বন্ধ থাকার পর করোনা মহামারি পরিস্থিতি ক্রমে শিথিল হওয়ায় আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের স্কুল-কলেজ খুলতে যাচ্ছে। স্কুল খোলার পর শ্রেণিকক্ষে পাঠদান কীভাবে চলবে, এরই একটি মৌলিক ক্লাস রুটিন তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী সপ্তাহে সে রুটিন অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করার কথা রয়েছে। সংশ্লিষ্ট মাধ্যমে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক শিক্ষার রুটিনে বলা হয়েছে, প্রতিদিন দুটি শ্রেণির শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে ক্লাস করানো হবে। সকাল ৯টা ৩০ মিনিটে শুরু হয়ে বিকেল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত চলবে ক্লাস কার্যক্রম। সকাল শিফটের শুরুতে ও দুপুর শিফটের শুরুতে দশ মিনিট করে কোভিড-১৯ স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতামূলক আলোচনা করতে শিক্ষকদের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের প্রবেশ করতে বলা হয়েছে।

প্রথম সপ্তাহে উল্লিখিত রুটিন অনুযায়ী চতুর্থ শ্রেণির বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ে পাঠদান পরিচালনা করতে হবে। পরবর্তী সপ্তাহে বাংলা, গণিত ও ইংরেজি বিষয়ের পরিবর্তে যথাক্রমে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, প্রাথমিক বিজ্ঞান এবং ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে পাঠদান কার্যক্রম চলবে।

স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি পাঠদান পরিচালনা করার ক্ষেত্রে শিক্ষার্থীর তুলনায় শ্রেণিকক্ষের সংখ্যা কম হলে উপরোল্লিখিত রুটিন অনুসরণ করে একাধিক শিফটে শ্রেণি পাঠদান পরিচালনা করতে হবে।

আরবিসি/১০ সেপ্টেম্বর/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category