• রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

ভারতে করোনা পরিস্থিতির নাটকীয় উন্নতি

Reporter Name / ৮৩ Time View
Update : সোমবার, ২৩ আগস্ট, ২০২১

আরবিসি ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা কমে চারশর নিচে নেমে এসেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় উল্লেখযোগ্যভাবে কমেছে ভাইরাসে আক্রান্ত নতুন রোগীর সংখ্যাও। এছাড়া শনাক্ত রোগী কমার পাশাপাশি গত একদিনে ভারতে বেড়েছে সুস্থতার হারও। ফলে দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা এক লাফে নেমে এসেছে প্রায় সোয়া ৩ লাখে।

সোমবার (২৩ আগস্ট) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৭২ জন মানুষ। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগী সংখ্যা কমেছে প্রায় ৬ হাজার। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ২৪ লাখ ৪৯ হাজার ৩০৬ জনে।

অন্যদিকে রোববার ভারতে প্রাণহানির সংখ্যা চারশ ছাড়ালেও সোমবার তা ফের কমে এসেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩৮৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু কমেছে ১৪ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৩৪ হাজার ৭৫৬ জন।

এদিকে দৈনিক সুস্থতা ও সংক্রমণের ক্ষেত্রে সোমবারও ভারতে বজায় রয়েছে স্বাভাবিক চিত্র। অর্থাৎ সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে ভাইরাসে নতুন করে সংক্রমিত রোগীর তুলনায় সুস্থ হয়েছেন বেশি মানুষ। ফলে সোমবার ভারতে সক্রিয় রোগীর সংখ্যা উল্লেখযোগ্য সংখ্যায় কমেছে।

গত একদিনে ভারতে সুস্থ হয়েছেন বা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪৪ হাজার ১৫৭ জন মানুষ। অন্যদিকে দৈনিক আক্রান্তের সংখ্যা ২৫ হাজারের বেশি। ফলে দেশটিতে মোট সক্রিয় রোগীর এক লাফে কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৯২৪ জনে। গত ১৫৫ দিনের মধ্যে যা সর্বনিম্ন।

ভারতের মোট শনাক্ত রোগীর ১ দশমিক ০৩ শতাংশ বর্তমানে সক্রিয় রোগী। ২০২০ সালের মার্চ মাসের পর থেকে এই হার সর্বনিম্ন। এদিকে সোমবার ভারতে সুস্থতার হার উল্লেখযোগ্যভাবে বেড়েছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থতার হার ৯৭ দশমিক ৬৩ শতাংশ। করোনা মহামারি শুরুর পর থেকে যা সর্বোচ্চ।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে দৈনিক সংক্রমণের হার ১ দশমিক ৯৪ শতাংশ। টানা ২৮ দিন ধরে দেশটিতে এই হার ৩ শতাংশের নিচেই রয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, আগস্ট মাসের ২২ তারিখ পর্যন্ত ভারতে মোট ৫০ কোটি ৭৫ লাখ ৫১ হাজার ৩৯৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১২ লাখ ৯৫ হাজার ১৬০ জনের।

আরবিসি/২৩ আগস্ট/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category