• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৩ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

ভাদ্রে ফুসে উঠেছে পদ্মা

Reporter Name / ১২৭ Time View
Update : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

রোজিনা সুলতানা রোজি: বর্ষার পর এবার ভাদ্রে ফুসে উঠতে শুরু করেছে রাজশাহীর পদ্মা। গত ১২ ঘন্টায় পদ্মা নদীর বাজশাহী সিমানায় পানি বেড়েছে ৬ সেন্টিমিটার। এতে বৃহস্পতিবার সকাল ছয়টায় পদ্মার পানির লেবেল রেকর্ড করা হয় ১৭ দশমিক ৮০ সেন্টিমিটার। এর আগের দিন বুধবার সন্ধ্যা ৬ টায় পদ্মায় পানি ছিল ১৭ দশমিক ৭৪ সেন্টিমিটার।

এদিকে, পদ্মায় পানি বৃদ্ধি পাওয়ায় রাজশাহীর দুটি উপজেলায় জলমগ্ন দেখা দিয়েছে। তাতে পানিবন্দি হয়েছেন প্রায় সাড়ে তিন হাজার পরিবার। এমন অবস্থা রাজশাহী সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডে। নদীর বাঁধ ঘেষা ওয়ার্ডটিতে প্রায় ২ হাজার পরিবার জলমগ্ন হয়ে পড়েছেন। এতে অন্যত্রে ভাড়া বা অত্মীয়ের বাড়িতে উঠেছেন তারা এমনটি বলছেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর।

রাসিকের ২৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আরমান আলী জানান, ‘এই মানুষগুলোর জন্য ত্রাণের কোন ব্যবস্থা করা সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে স্থানীয় সংসদ সদস্যের লোকজনের সঙ্গে যোগাযোগ করে কোন সারা পাওয়া যায়নি। ত্রাণের ব্যবস্থা করার লক্ষ্যে কাজ করছি।
বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, পদ্মা ঘেষা মহল্লায় কোথাও হাটু, আবার কোথাও কোমরপানি। কোথায় বা ঢুবেছে থাকার ঘরটিও। এমন অবস্থায় রাজশাহী নগরের ২৪ নম্বর ওয়ার্ডের পদ্মার বাঁধের ঢালুর ২ হাজার ঘর-বাড়িতে পানি ঢুকে গেছে। ঘর ছাড়া হয়েছেন প্রায় ৮ হাজার মানুষ।

পদ্মা নদীর দক্ষিণে বাঁধের ঢালু এলাকার নগরীর কেদুর মোড়, পঞ্চবটি, রাণীনগর, শিমুলতলা, বালুরঘাট, তালাইমারী, বাজে কাজলা, কেদুর মোড় ও রামচন্দ্রপুরে কিছু ঘর-বাড়ি তলিয়ে গেছে। কোন কোন বাড়ির শুধু টিন দেখা যাচ্ছে। আবার অনেক বাড়িতে কোমর পানি। এছাড়া কিছু কিছু বাড়িতে পানি ঢোকায় অনেকেই বাড়ি ছেড়ে অন্যত্র ভাড়া গেছেন বাসিন্দারা। আবার কেউ কেউ পানির মধ্যে বসবাস করছেন।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডে গেজ রিডার (পানি পরিমাপক) এনামুল হক জানান, ‘গত ১২ ঘন্টায় পদ্মা নদীর বাজশাহী সিমানায় ৬ সেন্টিমিটার পানি বাড়ছে। এ নিয়ে বৃহস্পতিবার সকাল ছয়টায় পদ্মার পানি ছিল ১৭ দশমিক ৮০ সেন্টিমিটার। এর আগের দিন বুধবার সন্ধ্যা ৬ টায় পদ্মায় পানি ছিল ১৭ দশমিক ৭৪ সেন্টিমিটার।

তিনি আরো জানান, গত মঙ্গলবার সকাল ছয়টায় ছিল ১৭ দশমিক ৫৯ ও সন্ধ্যা ছয়টায় ছিল ১৭ দশমিক ৬৪ সেন্টিমিটার। সোমবার সকাল ছয়টায় ছিল ১৭ দশমিক ৫০ ও সন্ধ্যা ছয়টায় ছিল ১৭ দশমিক ৫৫ সেন্টিমিটার। তিনি বলেন এমনভাবে পানি বাড়তে থাকলে দ্রুতই বিদপসীমার কাছে চলে আসবে পদ্মার পানি উচ্চতা।

রাজশাহী জেলা ত্রাণ ও পনূবাসন কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, জেলার গোদাগাড়ী ও বাঘা উপজেলায় পানিবন্দিদের মাঝে পাঁচ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারদের ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করতে বলা হয়েছে।

আরবিসি/১৯ আগস্ট/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category