• শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন

সর্বশক্তি প্রয়োগের হুঁশিয়ারি বাইডেনের

Reporter Name / ৯৫ Time View
Update : মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১

আরবিসি ডেস্ক : দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নিয়েছে তালেবান। বর্তমানে নতুন সরকার গঠনের অপেক্ষায় রয়েছে তারা।

রবিবার তালেবান দেশটির রাজধানী কাবুল দখল করে নেওয়ার পর আমেরিকার তাদের দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করে। যদিও বিমানবন্দরে আফগানদের প্রচণ্ড ভীড়ের কারণে তাদের সরিয়ে নেওয়ার কাজ ব্যহত হয়েছে।

আফগানিস্তানে মার্কিন সেনাবাহিনীর পরাজয়ের বিষয়টি নিয়ে বেশ প্রশ্নের সম্মুখীন হচ্ছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় সোমবার এক ভাষণে তিনি সেগুলোর জবাব দিয়েছেন। বাইডেন জানিয়েছেন তালেবানরা যদি তাদের কর্মকর্তা ও কর্মচারীদের ওপর আক্রমণ করে তাহলে সেটার কড়া জবাব দেওয়া হবে।

তিনি বলেন, ‘আমেরিকার সৈন্যরা এই মিশনে পেশাদারিত্বের সঙ্গে কাজ করছে। কাজ করছে যথাযথভাবে। যেমনটা সবসময় তারা করে থাকে। তবে এটা একেবারে ঝুঁকিমুক্ত নয়। যেহেতু আমরা আমাদের কর্মকর্তা ও কর্মচারীদের সরিয়ে নিয়ে আসতেছি, এমন সময়ে আমরা তালেবানদের পরিস্কার বার্তা দিয়ে রেখেছি যে, তারা যদি আমাদের কর্মকর্তা ও কর্মচারীদের ওপর হামলা করে কিংবা আমাদের এই সরিয়ে নেওয়ার কার্যক্রমে সমস্যার সৃষ্টি করে তাহলে সেখানে আমেরিকার উপস্থিতি হবে বিদুৎ গতিতে। আর সেটার জবাবও দেওয়া হবে দ্রুত ও কঠোরভাবে। আমরা আমাদের সর্বশক্তি দিয়ে হলেও আমাদের লোকজনকে রক্ষা করবো।’

তিনিও আরও বলেন, ‘আমাদের এই মিশন অল্প সময়ের জন্য চলবে। অল্প সময়ের মধ্যে আমাদের মানুষজন ও সহযোগীদের যতো দ্রুত সম্ভব নিরাপদে সরিয়ে আনা হবে। আর এই মিশন শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই আমরা আমাদের সৈন্য সরিয়ে নিয়ে আসবো এবং আমেরিকার সবচেয়ে লম্বা যুদ্ধ ও রক্তপাতের ২০ বছর পর সমাপ্তি টানবো।’

বর্তমানে আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও তাদের সহযোগীদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে কাজ করছে তিন থেকে সাড়ে তিন হাজার মার্কিন সেনা। এমনটাই জানিয়েছেন মেজর জেনারেল হাঙ্ক টেইলর।

আরবিসি/১৭ আগস্ট/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category