• শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

ঘরোয়া উপায়ে যেভাবে সহজেই দূর করবেন মাথাব্যথা

Reporter Name / ১২১ Time View
Update : সোমবার, ১৬ আগস্ট, ২০২১

আরবিসি ডেস্ক : সারাদিন কাজের চাপে বিশ্রাম না নেওয়ার কারণে অনেক সময়েই মাথাব্যথা হয়ে থাকে। মাথাব্যথা করলে তা থেকে রক্ষা পেতে সবচেয়ে ভালো উপায় হলো ঘুম। তবে যদি মাথাব্যথা বাড়তেই থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া মাথাব্যথার ওষুধ খাওয়া উচিত নয়

তবে ঘরোয়া উপায়েও মাথাব্য়থা দূর করা যেতে পারে। আমাদের আজকের এই প্রতিবেদনে বাংলাদেশ প্রতিদিনে পাঠকদের জন্য রইল সেই বিষয়ক কয়েকটি পরামর্শ-

মাথার দুইপাশে আঙুল দিয়ে ম্যাসাজ-
মাথার দুটো পাশ ও ঘাড়ের কাছে যদি কিছুক্ষণের জন্য আঙুল দিয়ে ম্যাসাজ করা যায়, তবে আরাম পাওয়া যাবে ও ক্লান্তি দূর হবে। ক্লান্তির কারণে মাথা ধরলে এই ম্যাসাজ খুব কাজে দেয়।

ঘরের আলো কমিয়ে দিন-

অতিরিক্ত আলোর কারণে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। তাই মাথা যন্ত্রণা করলে ঘরের আলো কমিয়ে দেওয়াই ভালো। অন্ধকারে চোখ বন্ধ করে শুয়ে থাকলে মাথাব্যথার উপশম হওয়ার সম্ভাবনা থাকে।

কম্পিউটার, মোবাইল থেকে দূরে-

শিশুদের ক্ষেত্রে এখন মাথাব্য়াথার সমস্য়া বাড়ছে। অনলাইন ক্লাসের কারণে দিনের অনেকটা সময় কম্পিউটার বা ট্য়াব বা মোবাইল ফোনে ব্য়স্ত থাকে বাচ্চারা। কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে যথাসম্ভব শিশুদের দূরে রাখা দরকার।

চায়ে আদা-মধু মিশিয়ে খান-

মাথাব্যথা বাড়লে চা-কফি খাওয়া যেতে পারে। চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথাযন্ত্রণা কমাতে ভালো কাজ করে। আর যদি চায়ে আদা-মধু মিশিয়ে খাওয়া যায়, তাহলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়।

আরবিসি/১৬ আগস্ট/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category