• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০০ পূর্বাহ্ন

বস্তায় আদা চাষে সফলতার হাতছানি

Reporter Name / ১২৪ Time View
Update : বুধবার, ৪ আগস্ট, ২০২১

স্টাফ রিপোর্টার : ইউটিউবে চাষ পদ্ধতি রপ্ত করে বস্তায় আদা চাষ করে সফলতা দেখছেন রাজশাহীর বাগমারা উপজেলার কুলিবাড়ি পূর্বপাড়া গ্রামের তরুন উদ্যোক্তা আরিফুল ইসলাম রিপন নামের এক যুবক। পেশায় গার্মেন্টস কর্মী হলেও সব ছেড়ে এখন বস্তায় আদা চাষেই ব্যস্ত হয়ে পড়েছেন। বাসা-বাড়ি ছাড়া আর কোনো জমিজমা নেই তার। তাও থেমে থাকেনি তার উদ্যোগ।

নিজ বসতবাড়ির চারিপাশে তিনশ বাস্তায় আদা চাষ করে সফল হয়েছেন। ফেলে দেওয়া সিমেন্টর বস্তা কিংবা অল্পদামে কেনা সারের বস্তায় বালু মাটি জৈবসার ও অন্যান্য উপাদান মিশিয়ে তিনশ বস্তায় আদা চাষ করেছেন রিপন। এতে তরতড়িয়ে বাড়ছে তার আদার গাছ।

রিপন বলেন, ইউটিউব থেকে এ পদ্ধতি জেনে তা বাস্তবায়নের কাজে হাত দেন। তবে বস্তা ছাড়াও ফেলে দেওয়া পানির বোতল, টব ও মোটা পলিথিনের ব্যগেও একই পদ্ধতিতে আদা চাষ করা সম্ভব বলে জানান রিপন।

তিনি আরো জানান, যারা শহরে বাস করেন তারা চাইলে বাড়ির ছাদে এই পদ্ধতিতে খুব অল্প খরচে ও অল্প পরিশ্রমে আদা চাষ করতে পারেন। বীজ আদা তিন টুকরো করে কেটে বালু মিশ্রিত বস্তায় লাগাতে হয়। পরে অল্প পানি ছিটিয়ে দিয়ে রাখলে অল্প দিনের মধ্যেই গাছ গজিয়ে যায়। এভাবে বস্তা বা টবে রোপিত আদা গাছের বিশেষ কোন যত্নের প্রয়োজন পড়ে না।

তবে গাছ যাতে ছায়া ও স্যাতস্যেতে জায়গায় না থাকে তা খেয়াল রাখতে হবে। উন্মুক্ত স্থান যেখানে আলো বাতাস পড়ে এমন জায়গায় এসব বস্তা বা টব রাখতে হবে। আদার বিশেষ কোন রোগবালাই নেই। তবে আলো বাতাস কম পেলে রাইজম জট নামে পাতা হলুদ বর্ণের এক রোগ হতে পারে।

রিপন জানান, এবার তিনি তিনশ বস্তায় আদা চাষ করেছেন। আগামীতে আরো ছয়শ বস্তায় আদা চাষ করবেন। এবারের আদা থেকে রিপন অন্তত ৩০ থেকে ৪০ হাজার টাকা আয় করতে পারবেন। স্থানীয় হাটে ভালো মানের আদা প্রতি কেজি এখন একশ টাকা।
অনুসন্ধানে জানা যায়, উত্তরের বিভিন্ন স্থানেই কুব অল্প পরিসরে এখন অনেকেই বস্তায় আদা চাষ করছেন। এক কৃষকের সাফল্য দেখে অনেকেই আদা চাষে বেছে নিয়েছেন নতুন পদ্ধতি। ওই পদ্ধতিতে সুযোগ হয়েছে অল্প জমিতে বেশি ফলনের।

গৃহস্থের কাজে আদার কদর যে কতখানি তা আর বলার অপেক্ষা রাখে না। মশলা হিসাবে আদার দৈনন্দিন বহুল ব্যবহার হলেও ভেষজ ওষুধ হিসাবেও আদার কদর কম নয়। কৃষি বিশেষজ্ঞরা বলছেন, শুকনো আদায় শতকরা ৫০ ভাগ স্টার্চ ও ১-২ ভাগ উদ্বায়ী তেল থাকে। আদা লাভজনক হিসাবে চাষ হলেও ঘরোয়া প্রয়োজনে একটুখানি জমিতে আদা চাষ করা যায়। কৃষি বিভাগ জানায়, আজকাল অনেকের বাড়ির উঠোনে পরিত্যক্ত পলিথিন বা চটের ব্যাগে মাটি ভরে আদা চাষ করা হচ্ছে। সামান্য পরিচর্যা করেই আদার ভাল ফলন পাওয়া যায়। মিটতে পারে দৈনন্দিন প্রয়োজনও।

রাজশাহী কৃষি বিভাগ জানিয়েছে, বস্তায় আদা চাষের সুবিধা হচ্ছে, যাদের আবাদি জমি নেই তারাও ইচ্ছা করলে বসতবাড়ির আশেপাশে, আঙিনায়, সুপারি বাগান, ধান ক্ষেতেও আইল কিংবা অন্যান্য পতিত জমিতে বস্তায় আদা চাষ করতে পারেন। এক একটি বস্তায় ১টি করে বীজ আদা রোপন করে ২ থেকে ৩ কেজি পর্যন্ত ফলন পাওয়া সম্ভব। বীজ লাগানোর সময় মাটি শোধন করে নিলে আদার মড়ক লাগার আশঙ্কা কমে যায়।

আরবিসি/০৪ আগস্ট/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category