• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

ঈদের রাতেই কোরবানির বর্জ্য অপসারণের প্রস্তুতি রাসিকের

Reporter Name / ৮৯ Time View
Update : সোমবার, ১৯ জুলাই, ২০২১

স্টাফ রিপোর্টার : ঈদের দিন রাতের মধ্যেই কোরবানীর বর্জ্য অপসারণের প্রস্তুতি নিয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন। মেয়র এএইচ.এম খায়রুজ্জামান লিটনের নির্দেশনায় বিগত বছরগুলোর মতো এবারো ঈদের দিন রাতের মধ্যেই মহানগরীতে কোরবানির সকল বর্জ্য অপসারণের জন্য প্রস্তুতি গ্রহণ করেছে।

ইতিমধ্যে এবার কোরবানির পশু জবাহের জন্য ৩০টি ওয়ার্ডে ২১০টি স্থান নির্ধারণ করা হয়েছে। বিগত বছরগুলোর মতো এবারো কোরবানির সকল বর্জ্য অপসারণে সফলতার আশাবাদী সিটি কর্পোরেশন। এ লক্ষ্যে মঙ্গলবার দুপুরে নগর ভবনের সিটি হলরুমে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবেহকরণ ও দ্রুত অপসারণ বিষয়ে ওয়ার্ড সচিব ও পরিচ্ছন্ন সুপারভাইজারদের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু বলেন, মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এর নির্দেশনায় গত ঈদ-উল-আযহায় রাতের মধ্যেই কোরবানির সকল বর্জ্য অপসারণ করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এবারো রাতের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করা হবে। ঈদের পরদিনই মহানগরবাসীকে পরিচ্ছন্ন শহর উপহার দিতে চায় রাসিক। এ কাজে মহানগরবাসীর সহযোগিতা কামনা করেছেন মেয়র।

সরিফুল ইসলাম বাবু আরোও বলেন, রাজশাহী মহানগরীতে ওয়ার্ড পর্যায়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) এর টিকার রেজিষ্ট্রেশন ও ভ্যাক্সিনেশন কার্যক্রম আগামী ২৬ জুলাই হতে শুরু হচ্ছে। ৩৫ বছর ঊর্ধ্ব সকল নাগরিকদের টিকাদানে রেজিস্ট্রেশনে উদ্বুদ্ধকরণে ওয়ার্ড সচিবদের আরোও দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। প্রতিটি ওয়ার্ডে টিকা কেন্দ্র স্থাপন করা হবে। আগামী ২৬ জুলাই থেকে প্রতিটি ওয়ার্ডের নাগরিক নিজ নিজ ওয়ার্ডে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের সহযোগিতায় স্বাস্থ্যকর্মীরা এ কাজে নিয়োজিত থাকবেন।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে পবিত্র ঈদ-উল-আযহায় উদযাপিত হতে যাচ্ছে। এজন্য সংশ্লিষ্ট সকলকে আরও দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। মানুষকে মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মেনে চলতে উৎসাহিত করতে হবে। কোরবানির পশু জবেহ করার সময় এ কাজে নিয়োজিতদের মাস্ক পরা নিশ্চিত করতে হবে।

সভায় জানানো হয়, কোরবানীর পশু জবেহকরণ ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ে একটি লিফলেট প্রস্তুুত করা হয়েছে। প্রস্তুুতকৃত লিফলেট জনসাধারণকে অবহিত করণের লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডের অন্তর্গত মসজিদের ইমাম দ্বারা জুম্মার নামাজের খুতবায় ও ঈদুল আযহার জামাতে প্রচারের ব্যবস্থা করা হয়েছে। ইতিমধ্যে এবারো পরিচ্ছন্ন বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীর ঈদের দিন ছুটি বাতিল করা হয়েছে। সকল কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে ঈদের দিন কন্ট্রোল রুম খোলা হয়েছে।

রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন। সভায় স্বাগত বক্তব্য রাখেন প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলার।

আরবিসি/১৯ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category