• শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু ম্যাংগো মিউজিয়াম হচ্ছে কানসাটে

Reporter Name / ৯০ Time View
Update : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১

শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের অধীনস্থ রাজার বাগানে গড়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু ম্যাংগো লাইভ মিউজিয়াম। এ বাগানে রয়েছে নানা প্রজাতির আম গাছ।

এছাড়াও সারা বিশ্বের উন্নত জাতের আম গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে এখানে। জেলা প্রশাসকের দিকনির্দেশনায় উপজেলা নির্বাহি কর্মকর্তা সাকিব আল রাব্বির সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু ম্যাংগো লাইভ মিউজিয়ামের কাজের অগ্রগতি আশানুরূপভাবে এগিয়ে চলেছে। সারা বিশ্বে যত প্রকারের উন্নত জাতের আম আছে এ ম্যাংগো লাইভ মিউজিয়ামে প্রত্যেক প্রজাতির আম গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

এখানে একটি নিজস্ব নার্সারির মাধ্যমে ভোক্তাদের চাহিদা মোতাবেক উন্নত জাতের বিভিন্ন প্রজাতির আমের চারা সরবরাহ করার পরিকল্পনা হাতে নিয়ে ইতোমধ্যে নার্সারির কাজ শুরু হয়েছে। সূর্যকান্ত আচার্য মহারাজ কুমার বাহাদুর কুজা রাজার কানসাটের ১০০ বিঘার আম বাগানে গড়ে উঠা বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের সীমানা প্রাচীরের নির্মাণ কাজ শেষ পর্যায়ে।

বাকি কাজ দ্রুত শেষ করা হবে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল রাব্বি জানান, প্রধান ফটকের পাশাপাশি প্রাচিরের কাজগুলো শেষ করেই নার্সারিসহ যাবতীয় কাজে অগ্রগতি আনা হবে। প্রধান ফটকের পাশে দর্শনার্থীরা সরাসরি লাইভের মাধ্যমে আম ও আমজাদ পণ্য দেখে অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। আম চাষাবাদের ব্যাপারে দক্ষ করে গড়ে তোলার জন্য গ্রুপ আকারে নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে।

সব মিলিয়ে বঙ্গবন্ধু ম্যাংগো লাইভ মিউজিয়াম কে আকর্ষনীয় করা হবে যাতে পরিবেশ দেখে দর্শনার্থী ও পর্যটকরা মুগ্ধ হন। এখানে আমকে শিল্পে রুপান্তরিত করা হবে। আমতা, আচার থেকে শুরু করে আমের তৈরী প্রতিটি আইটেম মিউজিয়ামে তৈরি করা হবে। এটিকে দর্শনার্থীদের জন্য আকর্ষনীয় করে তোলা হবে।

বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের কেয়ার টেকার সাইদুর রহমান বলেন, আমি ১৯৬৮ সাল থেকে বাগান দেখা শুনা করি। আগে বখাটেদের উৎপাত ছিল এখন সীমানাপ্রাচীর করার পর থেকে আর এখানে কোন ধরনের অন্যায় কাজ হয় না। পরিবেশ এখন ভাল। খুব সুন্দর লাগছে।

এব্যাপারে জেলা প্রশাসক মুঞ্জুরুল হাফিজ জানান, রাজার বাগান নামে খ্যাত ১০০ বিঘার আম বাগানটি অগোছালো অবস্থায় ছিল। চাঁপাইনবাবগঞ্জের আমের খ্যাতি ধরে রাখার জন্য বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের কাজ হাতে নেওয়া হয়েছে তা চলমান রয়েছে।
এখানে দর্শনার্থীদের পদচারণায় মুখরিত করে তুলবে চাঁপাইনবাবগঞ্জকে। আগমন হবে পর্যটকদের। এতে আমের সুনাম বৃদ্ধি পাবে অনেকহারে। বাড়বে রাজস্ব আয়।

আরবিসি/১৫ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category