• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন
শীর্ষ সংবাদ

স্বপ্নের আবাসে সুখের বাস

Reporter Name / ১৬২ Time View
Update : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

নওগাঁ প্রতিনিধি : নওগাঁর মান্দায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় দুই ধাপে ১১১টি গৃহহীন পরিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘরে স্বাাচ্ছন্দভাবে জীবনযাপন করছেন। মুজিবশতর্বষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্প ১ ও ২ এর আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য এসব বসতঘর নির্মাণ করে দিয়েছেন উপজেলা প্রশাসন। প্রতিটি বসতঘরে দুইটি কক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস, একটি বারান্দাসহ বিদ্যুৎ ও পানির সুব্যবস্থা রয়েছে।

গতকাল সোমবার বেলা ১১টার দিকে উপজেলার বর্দ্দপুর আশ্রয়ণ পল্লীতে গিয়ে দেখা গেছে পল্লীর নারীরা দুপুরের রান্নার যোগাড়ে ব্যস্ত। পুরুষরা বিভিন্নভাবে ঘোরাফেরা করছেন। লকডাউনের কারণে কাজের সন্ধানে বাইরে যেতে পারেননি অনেকে। এজন্য অলস সময় কাটছে তাদের।

আশ্রয়ণ পল্লীর বাসিন্দা মোস্তাফিজুর রহমান বলেন, এক সময় তাদের মাথা গোঁজার ভালো কোন ঠাঁই ছিল না। অন্যের জমিতে কুঁড়েঘরে কোন রকম দিনযাপন করতেন। বরাদ্দ পাওয়া এসব ঘরে টয়লেট, বিদ্যুৎ ও পানির সুব্যবস্থা থাকায় তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে না। বিদ্যুতের আলোয় ছেলেমেয়েরা পড়াশোনা করতে পারছেন।

প্রতিবন্ধী আজাদ বলেন, স্ত্রী কাজলি বিবি ও মেয়ে আলেমা খাতুনকে নিয়ে অন্যের এক টুকরো জমির ঝুপড়ি ঘরে বসবাস করতেন। বিভিন্ন দুর্যোগ মাথায় নিয়ে কাটিয়ে দিতে হয়েছে বছরের অর্ধেক সময়। সহযোগিতার ভয়ে কেউ ফিরেও দেখতেন না। ভিক্ষাবৃত্তি করে অনেক কষ্টে দিন কাটাতে হয়েছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ পল্লীতে একটি ঘর বরাদ্দ পেয়েছেন। নতুন ঠিকানায় স্ত্রীকে নিয়ে অনেক সুখেই কাটছে তাদের দিন। গত রোববার প্রধানমন্ত্রীর ঈদ উপহার পেয়েছেন। এজন্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তার দীর্ঘ জীবন কামনা করেন।

একই পল্লীর বাসিন্দা শুভবালা ঋষি জানান, স্বামী সুধা চন্দ্র ঋষি প্রায় ২০ বছর আগে মারা যান। একমাত্র ছেলেকে নিয়ে গনেশপুর ইউনিয়নের সতিহাট ঋষি পল্লীতে অত্যন্ত দুর্বিসহ দিন কাটাতে হয়েছে। এখন নতুন ঠিকানার সুন্দর পরিবেশ ভাল লাগছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মান্দা উপজেলায় আশ্রয়ণ প্রকল্প-১ এর আওতায় ৯০ ও আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ২১ পরিবার মুজিবশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছেন। একই সঙ্গে দুই শতক জমির কবুলিয়ত রেজিস্ট্রির দলিল, নামজারীসহ যাবতীয় কাগজপত্র তুলে দেওয়া হয়েছে পরিবারগুলোর হাতে।

আরবিসি/১৩ জুলাই/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category