• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

আড়ানীর মেয়র মুক্তার অস্থায়ীভাবে বহিষ্কার

Reporter Name / ৪৬২ Time View
Update : সোমবার, ১২ জুলাই, ২০২১

স্টাফ রিপোর্টার,বাঘা : দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচিত হওয়া ও অস্ত্র মামলায় গ্রেপ্তারকৃত আড়ানী পৌর মেয়র মুক্তার আলীকে মেয়র পদ থেকে অস্থায়ীভাবে বহিষ্কার করেছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। সোমবার এক পরিপত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা।

প্রজ্ঞাপনে বলা হয়, রাজশাহী জেলার বাঘা উপজেলাধীন আড়ানী পৌর মেয়র মুক্তার আলীর বিরুদ্ধে বাঘা থানায় ০৭/০৭২০২১ খ্রি. তারিখে পেনাল কোড, ১৮৬০ এর ১৪৩/৪৪৮/৩২৫/৩২৬/৩২৫/৩২৬/৩০৭/৪২৭/৩৮০৬ ধারায় ৭ নং মামলা আর্মস এ্যাক্ট, ১৮৭৮ এর ১৯(এ)/১৯(এফ) ধারায় ৮নং মামলা এবং মাদক নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর ৩৬ (১), ১০ (ক)/৩৬ (১), ১৯ (ক)/৩৬(১), ৮(ক)/৪১ ধারায় ৯ নং মামলা দায়ের করা হয়েছে। যেহেতু উল্লেখিত অপরাধ স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২ এর উপ-ধারা (১) এর (খ) ও (ঘ) অনুযায়ী মেয়রকে অপসারণযোগ্য অপরাধ।

যেহেতু স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩১(১) অনুয়ায়ী যে ক্ষেয়ে কোন পৌরসভার মেয়র বা কোন কাউন্সিলর অপসারণের কার্যক্রম আরম্ভ করা হইয়াছে অথবা তাহার বিদ্ধে ফৌজদারী মামলায় অভিযােগপত্র আদালত কর্তৃক গৃহীত হইয়াছে, সেই ক্ষেত্রে নির্ধারিত কর্তৃপক্ষের বিবেচনায় মেয়র অথবা কাউন্সিলর কর্তৃক ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থের পরিপন্থি অথবা প্রশাসনিক দৃষ্টিকোণ সমীচীন না হইলে, সরকার লিখিত আদেশের মাধ্যমে মেয়র অথবা কাউন্সিলর-কে সাময়িক বরখাস্ত করতে পারিবে।

যেহেতু রাজশাহী জেলার বাঘা উপজেলার আড়ানী পৌরসভার মেয়র মাে. মুক্তার আলীর বিরুদ্ধে বাঘা থানায় ০৭/০৭/২০২১ ইং তারিখে পেনাল কোড, ১৮৬০ এর ১৪৩/৪৪৮/৩২৩/৩২৪/৩২৫/৩২৬/৩০৭/৪২৭/৩৮০/৫০৬ ধারায়, ৭নং মামলা, আর্মস এ্যাক্ট, ১৮৭৮ এর ১৯(এ)/১৯(এফ) ধারায় ৮নং মামলা এবং মাদক নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর ৩৬ (১), ১০ (ক)/৩৬ (১), ১৯ (ক)/৩৬(১), ৮(ক)/৪১ ধারায় ৯নং মামলা দায়ের হওয়ায় এরুপ অপরাধমূলক কার্যক্রম পৌর পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী মর্মে সরকার মনে করে, সেহেতু, স্থানীয় সরকার (স্টেরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩১৫১) অনুয়ায়ী রাজশাহী জেলার বাঘা উপজেলাধীন আড়ানী পৌরসভার মেয়র মুক্তার আলীকে আড়ানী পৌরসভার মেয়র পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এ আদেশ জনস্বার্থে জারি করা হলো এবং অবিলম্বে কার্যকর করা হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

উল্লেখ্য গত ৯ জুলাই রাজশাহী জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেনের নির্দেশনায় নিখুঁত তথ্যের ভিত্তিতে রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল আলম, গোয়েন্দা শাখার একটা চৌকস দল এএসপি (ডিএসবি) রুবেল আহমেদ এবং ডিবি ইন্সপেক্টর আতিক ও বাঘা থানার ওসি নজরুল ইসলামের নেতৃত্বে পাবনা জেলার ঈশ্বরদী থানার পাকশী এলাকায় অভিযান চালিয়ে ভোর পাঁচটার দিকে আড়ানী পৌর মেয়র মুক্তার আলীকে গ্রেফতার করা হয়।

এ ঘটনার দুই দিন আগে আড়ানী পৌর এলাকার বাসিন্দা ও পল্লী চিকিৎসক মনোয়ার হোসেন মজনু (৫০)কে তার বাড়িতে গিয়ে মারপিক করে মেয়র মুক্তার আলী ও তার কয়েকজন সাঙ্গ-পাঙ্গ। এ ঘটনায় তিনি থানায় লিখিত অভিযোগ দিলে পুলিশ রাতে মুক্তার আলীর বাড়িতে আভিযান পরিচালনা করেন। এ অভিযানে তার নিজ শয়ন ঘরের আলমারির ড্রয়ার থেকে ৯৪ লক্ষ ৯৮ হাজার নগদ টাকা একটি বিদেশী পিস্তল, একটি সাটার গান, দুটি বন্দুক, ৪৩ রাউন্ড তাজা গুলি এবং সাতপুরি হেরোইন, ১০ গ্রাম গাঁজা ও ২০ পিচ ইয়াবা জব্ধ করা হয় ।

আর এসব অভিযোগের কারনে সোমবার এক পরিপত্রের মাধ্যমে স্থানীয় সরকার পৌর সভা আইন ২০০৯ এর ৩২ ধারায় পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব মোহা. ফারুক হোসেন মেয়র মুক্তার আলীকে সাময়িক ভাবে বহিস্কার করেন।

আরবিসি/১২ জুলাই/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category