• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

স্বাস্থ্যবিধি মানাতে মাইক হাতে রাস্তায় ওসি

Reporter Name / ৯৭ Time View
Update : শুক্রবার, ১৮ জুন, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : “মাস্ক পকেটে বা থুথনিতে নয়, মাস্ক দিয়ে নাক-মুখ ঢেকে রাখুন। নিজে মাস্ক পরিধান করুন, অপরকে পরিধান করতে বলুন। সর্বপরী, নিজের ও পরিবারের লোকজনের কথা ভেবে শারীরিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করুন।”

এসব কথা ভেসে আসছে পুলিশের গাড়িতে থাকা মাইকিং থেকে। রাস্তার মোড়ে মোড়ে গাড়ি থেকে নেমে মাইকিং হাতে এভাবেই মানুষকে সচেতন করছেন, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) ফরিদ হোসেন।

দেখা গেছে, শিবগঞ্জ পৌরসভার বিভিন্ন এলাকা, কানসাট বাজার ও মোবারকপুর ইউনিয়নের বিভিন্ন সড়ক ও রাস্তার মোড়ে মোড়ে বিভিন্ন জনসচেতনতামূলক মাইকিং করা হয়। গাড়ি থেকে নেমে নিজ হাতে মাইক নিয়ে ওসি ফরিদ মাইকিং করেন। বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত তিনি নিজে মাইকিং করেন। ওসির একটি গাড়ি ছাড়াও শিবগঞ্জ থানায় আরও ৪টি গাড়িতে করে জনসচেতনতামূলক মাইকিং করা হয় বলে জানান ওসি।

দেশের সবচেয়ে বড় আমবাজার কানসাটের দোকানদার রাসেল জানায়, ওসি নিজেই গাড়ি থেকে নেমে হাতে মাইক নিয়ে জরুরি প্রয়োজন ছাড়া ঘরে বের না হওয়া, মাস্ক পরিধান করে চলাফেরা করতে বলছেন। রাজ্জাক আলী বলেন, একজন ওসি মাইকিং করছে। ব্যাপারটা খুবই চমৎকার। ওসির সম্মান রক্ষার জন্যে হলেও মাস্ক পরিধান করা দরকার।

শিবগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) ফরিদ হোসেন বলেন, করোনা প্রতিরোধে সচেতনতার কোন বিকল্প নেই। অন্যদিকে মানুষ সচেতন হলে লকডাউনের কোন প্রয়োজন নেই। কিন্তু সাধারণ মানুষ মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মানতে তেমন আগ্রহী নয়। কঠোরভাবে আইন প্রয়োগের থেকে জনসচেতনতার গুরুত্ব অধিক। তাই মানুষকে স্বাস্থ্যবিধি মানার অনুরোধ জানিয়ে মাইকিং করার পরিকল্পনা মাথায় আসে। এ থেকেই জেলা পুলিশের নির্দেশে মাইকিং করে সচেতন করা হচ্ছে।

ওসি আরও বলেন, আমি নিজে মাইকিং করার ভালো একটি ফল পাওয়া যাচ্ছে। কারন জনগণ এতে ব্যাপক সাড়া দিচ্ছে এবং মাস্ক পরিধান করে স্বাস্থ্যবিধি মেনে চলছে। এসময় মাইকিংয়ে অটো বা সিএনজিতে ২ জন ও মোটরসাইকেলে একজনের বেশি না যাওয়ার অনুরোধ করা হচ্ছে। সামাজিক দুরত্ব বজায় রেখে চলাফেরার আহ্বান জানানো হচ্ছে মাইকিং করে। আগামীতেও জনসচেতনতা বাড়াতে মাইকিং কার্যক্রম চলমান থাকবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, প্রথম দফায় গত ২৫ মে রাত ১২টা ০১ মিনিট থেকে ৩১ মে রাত ১২টা পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জে কঠোর লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। দ্বিতীয়বার বাড়ানো কঠোর লকডাউন সোমবার (০১ জুন) রাত ১২ টা ১ মিনিটে শুরু হয়ে শেষ হবে ০৭ জুন মধ্যরাত পর্যন্ত। পরবর্তীতে কঠোর লকডাউন শিথিল করে ৮ জুন রাত ১২টা ০১ মিনিট থেকে ১৬ জুন রাত ১২টা পর্যন্ত বিশেষ বিধিনিষেধ আরোপ করে জেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৭ জুন) রাত ১২টা ০১ মিনিট থেকে বুধবার (২৩ জুন) রাত ১২টা পর্যন্ত দ্বিতীয় দফায় বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হয়।

গত ২৪ ঘন্টায় চাঁপাইনবাবগঞ্জে আরও ১ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে জেলায় মোট মৃত্যুর সংখ্যা ৮৬ জনে দাঁড়িয়েছে। নতুন করে আরো ৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং করোনা সংক্রমণের হার ১৮.৯৮ শতাংশ।

আরবিসি/১৮ জুন/রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category