• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক কোর্ট হড়গ্রাম কাঁচা বাজারে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগ রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত জাতীয় হকি তারকা মিন্টু ও শামীমের মৃত্যুবার্ষিকী পালিত রামেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে গৃহবধুর মৃত্যু   ঢাকা বোট ক্লাবের নব-নির্বাচিত সদস্য খন্দকার হাসান কবিরকে রাজশাহী মেট্রোপলিটন ক্লাবের শুভেচ্ছা তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি

বজ্রপাতে ১০ বছরে ২২৭৬ প্রাণহানি

Reporter Name / ৭৮ Time View
Update : রবিবার, ১৩ জুন, ২০২১

আরবিসি ডেস্ক: দেশে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। গত ১০ বছরে বজ্রপাতে দেশে ২ হাজার ২৭৬ জনের মৃত্যু হয়েছে। চলতি বছরের জুন পর্যন্ত বজ্রপাতে মারা গেছে ১০৭ জন। আবহাওয়াবিদেরা বলছেন, বছরের মে থেকে জুলাই মাস পর্যন্ত সবচেয়ে বেশি বজ্রপাতের ঘটনা ঘটে। বজ্রপাত বাড়ার পেছনে জলবায়ুর বিরূপ পরিবর্তনের প্রভাবকে কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে।

এক জরিপে দেখা গেছে, ২০১৯-২০ সালের মধ্যে দেশে বজ্রপাত হয়েছে ৩১ রাখ ৩৩ হাজারের বেশি। তবে বজ্রপাতের ২৬ শতাংশের বেশি হয় মে মাসে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্যমতে , ২০১১ সাল থেকে ২০১১ সালের মধ্যে বজ্রপাতে দেশে ২ হাজার ১৭০ জনের মৃত্যু হয়েছে। আর চলতি বছরের ৭ জুন পর্যন্ত মারা গেছে ১০৭ জন।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানিয়েছেন, পূবালী ও পশ্চিমা বায়ু যেখানে সংমিশ্রণ ঘটে, সেখানে প্রচুর ক্লাউড সেল ডেভলপ হয়। ওই এলাকায় প্রচুর বজ্রপাত হয়। মনসুন সিজনে অর্থাৎ মার্চ, এপ্রিল, মে ও জুনের প্রথম দিকে যে বজ্রপাত হয় এর তীব্রতা বেশি থাকে। ফলে এই সময়ে মানুষ নিরাপদে অবস্থান না করলে বজ্রপাতে প্রাণহানির ঝুঁকি বাড়ে।

তিনি বলেন, ‘বজ্রপাতের আমরা নিজেরাই দায়ী। গাছপালা কমে যাচ্ছে, বহুতাল ভবন বাড়ছে। পাশাপাশি গ্যাস নির্গমনের পরিমাণও দিন দিন বাড়ছে।’ এপ্রিল থেকে জুন মাসের মধ্যে মোট বজ্রপাতের ৭০ শতাংশ হয়। তাই এ সময়টাতে সবাইকে সতর্কতার সঙ্গে চলাচলের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ বেড়ে যাওয়ায় পৃথিবীতে তাপমাত্রা ক্রমেই বাড়ছে। ফলে বাড়তি আর্দ্রতা প্রভাব ফেলছে বর্ষা ঋতুর বৈচিত্র্যে। বজ্রপাত বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে প্রাণহানিও। বিগত বছরগুলোর মতো এবছরও বজ্রপাতে প্রাণহানির ঘটনায় দেশের মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। বজ্রপাতে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে মাঠের কৃষকেরা।

আরবিসি/১৩ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category