• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক কোর্ট হড়গ্রাম কাঁচা বাজারে অতিরিক্ত চাঁদা আদায়ের অভিযোগ রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত জাতীয় হকি তারকা মিন্টু ও শামীমের মৃত্যুবার্ষিকী পালিত রামেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে গৃহবধুর মৃত্যু   ঢাকা বোট ক্লাবের নব-নির্বাচিত সদস্য খন্দকার হাসান কবিরকে রাজশাহী মেট্রোপলিটন ক্লাবের শুভেচ্ছা তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি

দুই মাসে করোনায় সর্বনিম্ন আক্রান্ত ভারতে

Reporter Name / ১০০ Time View
Update : শনিবার, ৫ জুন, ২০২১

আরবিসি ডেস্ক : দ্বিতীয় ঢেউয়ে বিপুল পরিমাণ আক্রান্ত ও প্রাণহানির পর অবশেষে কমতে শুরু করেছে ভারতে করোনা সংক্রমণ। শুক্রবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২০ হাজার ৫২৯ জন। দৈনিক আক্রান্তের হিসেবে গত ৫৮ দিনে এই সংখ্যা সর্বনিম্ন।

তবে প্রাণঘাতী এই রোগে মৃতের সংখ্যা কিছুটা বেড়েছে এইদিন। শুক্রবার দেশটিতে মারা গেছেন ৩৩৮২ জন করোনা রোগী, বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ২ হাজার ৭০৬ জন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে এই তথ্য জানানো হয়েছে।

দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১৫ লাখ ৫৫ হাজার ২৪৮ জন। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে ৮০ হাজার ৭৪৫।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে আরও বলা হয়েছে, মহামারি শুরুর পর ভারতে এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ২ কোটি ৬৭ লাখ মানুষ। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশটিতে সুস্থ হয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৮৯৪ জন।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা ভারতের জাতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছেন, টানা ২৩ দিন ধরে ভারতে দৈনিক আক্রান্তের তুলনায় সুস্থ হয়ে ওঠাদের সংখ্যা বেশি লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে দেশটিতে করোনা থেকে আরোগ্য লাভের শতকরা হার ৯৩ দশমিক ৩৮ শতাংশ।

সাপ্তাহিক হিসেবে ভারতে করোনায় ‘পজিটিভ’ শনাক্তের শতকরা হার ৬ দশমিক ৮৯ শতাংশ এবং দৈনিক হিসেবে বর্তমানে এই হার ৫ দশমিক ৭৮ শতাংশ। টানা ১২ দিন ধরে এই হার ১০ শতাংশের নিচে আছে।

গত ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে গণটিকাদান কর্মসূচি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ পর্যন্ত দেশের ২২ কোটি ৭৮ লাখ ৬০ হাজার ৩১৭ জনকে এ পর্যন্ত টিকার আওতায় আনা সম্ভব হয়েছে।

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৩০ জানুয়ারি, কেরালায়। তার পর থেকে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ২ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার ৮৩৫ জন এবং মারা গেছেন মোট ৩ লাখ ৪৪ হাজার ১০১ জন।

গত তিন সপ্তাহে দেশটিতে করোনায় মৃত্যু হয়েছে ৮৫ হাজারেরও বেশি মানুষের।

আরবিসি/০৫ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category