• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

আজই বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে জানাবে ইউজিসি

Reporter Name / ১২০ Time View
Update : মঙ্গলবার, ১ জুন, ২০২১

আরবিসি ডেসআক : বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছেন। এপরিস্থিতির মধ্যেই বিশ্ববিদ্যালয় কবে খুলবে, সেই সিদ্ধান্ত আজ মঙ্গলবার (১ জুন) জানিয়ে দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইতোমধ্যে উপাচার্যদের মতামত নেওয়ার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তও জেনেছে কমিশন।

জানা গেছে, গতকাল সোমবার দীর্ঘ সময় ধরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয় ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভার্চুয়াল বৈঠক হয়েছে। সেখানে নেওয়া সিদ্ধান্ত এবং বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে সরকারের অবস্থান জানিয়ে দেবে ইউজিসি। সে কারণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সোমবারের বৈঠক নিয়ে কথা বলতে রাজি হননি।

ইউজিসির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে যেসব সিদ্ধান্ত হয়েছে, সেগুলো সোমবার সংবাদ বিজ্ঞপ্তি আকারে সবাইকে জানিয়ে দেওয়া হবে।

এর আগে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে আগামী ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলার ঘোষণা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে টিকা ছাড়া বিশ্ববিদ্যালয় খোলা যাবে না বলে সরকার ও ইউজিসি একাধিকবার জানিয়ে দিয়েছে। এর পরিপ্রেক্ষিতে আন্দোলন শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরমধ্যেই ইউজিসির ওই সভা অনুষ্ঠিত হয়।

সভা সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের টিকা দিয়েই বিশ্ববিদ্যালয় খোলার পক্ষে মত দুই মন্ত্রণালয় ও কোভিড সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির। তবে বিশ্ববিদ্যালয় খোলার জন্য চাপ রয়েছে বলে জানিয়েছেন উপাচার্যরা। এছাড়া সরাসরি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তকেও সভায় স্বাগত জানিয়েছেন তারা। পরীক্ষাগুলো শুরু করা গেলে শিক্ষার্থীদের চাপ কমবে বলে মনে করছেন তারা।

আরবিসি/০১ জুন/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category