• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
ঢাকা বোট ক্লাবের নব-নির্বাচিত সদস্য খন্দকার হাসান কবিরকে রাজশাহী মেট্রোপলিটন ক্লাবের শুভেচ্ছা তানোরে স্থানীয়দের তৎপরতায় জলাশয় ভরাটের মাটি ফেলা বন্ধ রাজশাহীতে কসমিকা ডিসট্রিবিউশন অফিসে দূর্ধর্ষ ডাকাতি কারিতাস আলোকিত শিশু প্রকল্পের শিশু সুরক্ষা বিষয়ক কর্মশালা রাণা দাশগুপ্তের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে প্রতিবাদ সমাবেশ রাজশাহীতে খানকাহ শরীফে লুটপাট,ভাংচুর ও হামলার প্রতিবাদে মানববন্ধন ডলার-সংকটে ভারতীয় বিদ্যুতের ১০০ কোটির বকেয়া পরিশোধে হিমশিম বাংলাদেশ ছয়দিন পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু দুই ভাইকে কুপিয়ে হত্যা: বাবা-ছেলেসহ গ্রেফতার ৩ আল্লাহ তোমার বিচার তুমি করো: পরীমণি

মহানন্দার ভাঙ্গনে হুমকিতে জনপদ

Reporter Name / ৮৯ Time View
Update : রবিবার, ৩০ মে, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নামোরাজারামপুর হাজীপাড়া এলাকায় মহানন্দী নদীতীর রক্ষা বাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে এলাকাবাসীসহ বহু স্থাপনা হুমকির মধ্যে রয়েছে। রবিবার সকালে ভাঙ্গন দেখে এলাকাবাসী স্থানীয় কাউন্সিলরের উদ্যোগে বাঁশ, চাটাই ও বালুর বস্তা ফেলে ভাঙ্গন রোধের চেষ্টা করে যাচ্ছেন।

স্থানীয়রা জানান, এরআগে ১৯৯৫ সালে একবার ভাঙ্গন হয়েছিলো নদীতে, সে সময় অনেকের ঘর বাড়িই নদীতে বিলীন হয়ে যায়। এরপর পানি উন্নয়ন বোর্ড ব্লকের মাধ্যমে নদীতীরের বাঁধ নির্মাণ করেন। কিন্তু দীর্ঘদিন সংস্কার না করায় তাতে ভাঙ্গন দেখা দিয়েছে আবারো।

কাউন্সিলর নুরুল ইসলাম মিনহাজ জানান, ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাব ও ভারি বর্ষণে নদীতে স্রোত বৃদ্ধি পেয়েছে, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বাঁধের ব্লক একটু একটু করে সরে গিয়েছে। ভাঙ্গন দেখা দেওয়ায় স্থানীয়ভাবে তা ঠিক করতে কাজ করা হচ্ছে।
ঘটনাস্থল পরিদশন করেছেন চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ, পৌর মেয়র নজরুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হানান।

আব্দুল ওদুদ জানান, ভাঙ্গনরোধে পানি উন্নয়ন বোর্ডসহ পৌরসভাকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম জানান, কাউন্সিলর নুরুল ইসলাম মিনহাজ নিজ উদ্যোগে ও পৌরসভার সহায়তায় প্রাথমিক ভাবে কিছুটা হলেও কাজ শুরু করেছে।
নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান জানান, মহানন্দা নদীতীরের বাঁধে ভাঙ্গন দেখা দেওয়ার পরই স্থানীয়রা তা রোধে কাজ শুরু করেছে। এতে ভাঙ্গন খানিকটা রক্ষা হতে পারে। পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে দ্রুতই জিও ব্যাগ ফেলার কাজও শুরু করা হয়েছে। উদ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে শ্রীঘই বাঁধটি সংস্কারেরও উদ্যোগ নেওয়া হয়েছে।

আরবিসি/৩০ মে/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category