• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন

রাজশাহীর বাজারে পাকা আম মিলবে ১৫ মে

Reporter Name / ৯৮ Time View
Update : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহীতে পাকা আম মিলবে আগামী ১৫ মে থেকে। তবে সুস্বাদু গোপালভোগ ও হিমসাগরের জন্য আপেক্ষা করতে হবে চলতি মাসের শেষ পর্যন্ত। বৃহস্পতিবার রাজশাহীতে আম পাড়ার সময় নির্ধারণের জন্য জেলা প্রশাসন সময় নির্ধারণ করে দিয়েছেন। প্রশাসনের সময়সীমা অনুযায়ী চাষি ও ব্যবসায়ীরা গাছ থেকে আম পাড়তে পারবেন। অসময়ে আম সংগ্রহ বন্ধ রাখতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৫ মে’র আগে কোনো প্রকাশ আম নামানো যাবে না। ১৫ মে থেকে সকল প্রকার গুটিজাতের আম পাড়তে পারবেন চাষিরা। গোপালভোগ আম নামাতে পারবেন ২০ মে থেকে।

এছাড়া রানীপছন্দ ও লক্ষণভোগ বা লখনা ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্রপালি ১৫ জুন এবং ফজলি ১৫ জুন থেকে নামানো যাবে। সবার শেষে ১০ জুলাই থেকে নামবে আশ্বিনা এবং বারী আম-৪।

রাজশাহী কৃষি বিভাগের তথ্যমতে, রাজশাহীতে চলতি বছর ৩৭৩ হেক্টর বেড়ে ১৭ হাজার ৯৪৩ হেক্টর জমিতে আম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর ১৭ হাজার ৫৭৩ হেক্টর জমিতে আম চাষের লক্ষ্যমাত্রা ছিল। এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হেক্টর প্রতি ১১ দশমিক ৯ মেট্রিক টন। মোট উৎপাদনের লক্ষ্যমাত্রা দুই লাখ ১৯ হাজার মেট্রিক টন।

আরবিসি/০৬ মে/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category